শেরপুরে নাফকো হাইব্রিড-২ ও মিতালী-৪ ধান রোপণ করে কৃষকের মাথায় হাত

শেরপুরে নাফকো হাইব্রিড-২ ও মিতালী-৪ ধান রোপণ করে কৃষকের মাথায় হাত

স্টাফ রিপোর্টার: শেরপুর সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের সোনাবরকান্দা গ্রামের প্রান্তিক কৃষক মো. আবুল কালাম চলতি বোরো মৌসুমে বোরো চাষাবাদে ১২ প্যাকেট নাফকো হাইব্রিড-২ ধানের বীজ ও ৫ প্যাকেট মিতালী-৪ ধান বীজ শেরপুর জেলা শহরের কৃষি কল্যাণ বীজ ভান্ডার থেকে ক্রয় করেন ৫ একর জমিতে রোপনের জন্য। নিয়ম অনুযায়ী চারা রোপণ ও সার সহ প্রয়োজনীয় সবকিছুই ক্ষেতে দেওয়ার পর ওই ৫ একর জমির ধান গাছ সম্পূর্ণ হলুদ বর্ণ হয়ে গেছে। এতে করে কৃষক আবুল কালামের প্রায় ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি অভিযোগ করেছেন।
অভিযোগ সূত্রে জানা গেছে, কৃষক মো. আবুল কালাম চলতি বোরো মৌসুমে তার ৫ একর জমিতে চাষাবাদের জন্য শেরপুর শহরের খরমপুর এলাকার মেসার্স কৃষি কল্যাণ ব্রীজ ভান্ডার থেকে নাফকো হাইব্রীজ-২ ধানের বীজ ও মিতালী-৪ ধান বীজ ক্রয় করে বীজতলা তৈরির পর চারা পরিপক্ক হওয়ার পর সময় ও নিয়ম অনুযায়ী ক্ষেতে চারা রোপণ করেন। পরে ওইসব খেতে পানি ও সারসহ আনুষাঙ্গিক প্রয়োগ করেন।
পরবর্তীতে ওই ৫ একর জমির ধান গাছ পরিপক্ক হওয়ার বেশকিছু দিন পর দেখা যায় সমস্ত খেতের ধান গাছ হলুদ বর্ণ হয়ে গেছে। পরে ওই ভুক্তভোগী কৃষক কৃষি উন্নয়ন কর্পোরেশন অনুমোদিত ধান ব্রীজ ডিলার মোঃ মোখলেছুর রহমানের দ্বারস্থ হন এবং তার সাথে যোগাযোগ করলে তিনি চারা রোপণকৃত ক্ষেতে কীটনাশক প্রয়োগের পরামর্শ দেন। পরে কৃষক মোঃ আবুল কালাম তার ৫ একর জমিতে ১২ হাজার টাকার কীটনাশক প্রয়োগ করেন এবং এতেও কোন ফল পাওয়া যায়নি। এছাড়াও দিনদিন তার সমস্ত ধান ক্ষেতের ধান গাছগুলো হলুদ বর্ণ হয়ে মরে যাচ্ছে।
এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক ওই ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা রাজিয়া খাতুন সাথে যোগাযোগ করলে তিনি বিভিন্ন পরামর্শ দেন। কিন্তু এরপরও ওই ধান ক্ষেতের কোন উন্নতি হয়নি। এদিকে মো. আবুল কালাম ক্ষতিপূরণ চেয়ে শেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে লিখিত অভিযোগ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *