শেরপুরে নানা আয়োজনে বড় দিন পালিত

শেরপুরে নানা আয়োজনে বড় দিন পালিত

স্টাফ রিপোর্টার: বিপুল উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশের ন্যায় শেরপুরেও আজ ২৫ ডিসেম্বর সোমবার খ্রীষ্টান ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শুভ বড় দিন পালিত হয়েছে। এ উপলক্ষ্যে দিনব্যাপী জেলার বিভিন্ন খ্রীষ্টান মিশন এবং ধর্মীয় উপাসনালয়ে চলে প্রার্থনা, আরাধনা আর নানা ধরনের উৎসব।

বেলা ১২ টার দিকে জেলার ঝিনাইগাতি উপজেলার মরিয়মনগর সাধু জর্জ ধর্মপল্লীতে বড় দিনের শুভেচ্ছা বিনিময় করেন পুলিশ সুপার মোনালিসা বেগম। এসময় তিনি ফাদার ভবনে বড় দিনের কেক কেটেন। এসময় অতিরিক্ত পুলিশ সুপার (সদ্য পদন্নতি প্রাপ্ত পুলিশ সুপার) মো. খোরশেদ আলম, ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বছির আহমেদ বাদল, ফাদার সুবাস ডেবিট দাস, আদিবাসী নেতা প্রাঞ্জল সাংমাসহ মিশনের অন্যান্য কর্মকর্তা ও পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে জেলা সদরের চর শ্রীপুর, পৌর এলাকার কসবা গরোপল্লী, সীমান্তের ঝিনাইগাতী উপজেলার মরিয়মনগর আদিবাসী খ্রীষ্টান ধর্মপল্লী, নালিতাবাড়ী উপজেলার বারোমারী সাধু লিওর খীষ্ট ধর্মপল্লী, পানিহাটা পাদ্রী মিশন ও শ্রীবরর্দী উপজেলার বাবলাকোনা আদিবাসী খ্রীষ্টান ধর্মপল্লীসহ জেলার বিভিন্ন এলাকার ৮৪ টি গীর্জায় প্রায় বিশ হাজার খ্রীষ্টান ধর্মে দিক্ষিত গারো আদিবাসীসহ খ্রীষ্টভক্তরা শুভ বড় দিন উদযাপন করেন।

এসবের মধ্যে ছিল, কেককাটা, যীশুর জন্মস্থান প্রতিকী গোয়ালঘর তৈরী করে আরাধনা, খ্রীষ্টমাস গাছ সাজানো, বাড়ি বাড়ি গিয়ে দাওয়াত খাওয়া ও প্রীতিভোজ এবং আত্মীয় স্বজনদের সাথে বড়দিনের শুভেচ্ছা বিনিময় করা।

বড়দিন উপলক্ষ্যে খ্রীষ্টভক্তরা নতুন জামা-কাপড় পরিধান করে বিভিন্ন গীর্জায় আরাধনা ও প্রীতিভোজের আয়োজন করে। বড়দিনের বিকেল থেকে রাত পর্যন্ত বারি বাড়ি চলে কীর্ত্তণ। এছাড়া বিকেলে ঝিনাইগাতী উপজেলার মরিয়মনগর হাই স্কুল মাঠে অনুষ্ঠিত হয় প্রীতি ফুটবল ম্যাচ। ওইসব এলাকার বিভিন্ন বাড়িতে আলোকসজ্জা এবং ঘরবাড়িও সাজানো হয় বর্ণিল সাজে।

জেলার বাইরে দেশের বিভিন্নস্থানে অবস্থানরত আত্মীয়-স্বজনরা বড় দিনের ছুটি নিয়ে বাড়িতে এসে পরিবারের সদস্যদের সাথে দিনটির আনন্দ উপভোগ করেছেন। ধর্মীয় উৎসবের পাশাপাশি দিনব্যাপী বিভিন্ন গির্জার পাশে চলে শিশুদের এবং আদিবাসীদের বাহারী পণ্যের মেলা। এদিকে খ্রীষ্টভক্তদের বড় দিনের উৎসব নির্বিগ্নে উদযাপন করতে প্রশাসনের পক্ষ থেকে কড়া নিরাপত্তার ব্যাবস্থা গ্রহন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *