শেরপুরে ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন ও ৬ দফা দাবিতে সংবাদ সম্মেলন

শেরপুরে ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন ও ৬ দফা দাবিতে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার : শেরপুর জেলা ট্রাক মিনিট্রাক ড্রামট্রাক ট্যাংকলড়ী ও কভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং-ঢাকা-৩২৭৭ এর নির্যাতিত শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন ও ৬ দফা দাবি আদায় এবং সদ্য অপসারিত সভাপতি আরিফ রেজার অনৈতিক, অসাংগঠনিক কার্যকলাপের প্রতিবাদে শেরপুর পৌর শহরের গৌরীপুর সংগঠনের অস্থায়ী কার্যালয়ে ১৬ এপ্রিল মঙ্গলবার সকাল ১১টায় ওই সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ফারুক আহমেদের সভাপতিত্বে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের সম্মুখে লিখিত বক্তব্য পাঠ করেন, শেরপুর জেলা ট্রাক মিনিট্রাক ড্রামট্রাক ট্যাংকলড়ী ও কভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ফারুক আহমেদ। এসময় তিনি অভিযোগ করে বলেন, বিগত ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর শেরপুর জেলার ঐতিহ্যবাহী ট্রাক চালক শ্রমিক ইউনিয়ন ৩২৭৭ সংগঠনের ত্রি-বার্ষিক ওই নির্বাচনে অনিয়ম ও অসাংগঠনিকভাবে কথিত ও অপসারিত সভাপতি আরিফ রেজা প্রহসনের নির্বাচন করে সভাপতি হন এবং এরপর থেকেই শ্রমিকদের মধ্যে শুরু হয় নানা মতবিরোধ ও বিশৃংখলা দেখা দেয়। এসব বিষয় নিয়ে শ্রম দপ্তর, পুলিশ সুপার ও জেলা প্রশাসনসহ শ্রমিক নেতৃবৃন্দ বার বার সুরাহা এবং শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন ও সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচন দাবিসহ সংগঠনের শৃংখলা ফিরিয়ে আনার চেষ্টা করেন। কিন্তু আরিফ রেজার এক গুয়েমী ও পেশী শক্তি ব্যবহার করার ফলে দিনদিন সাধারণ শ্রমিক ও নেতৃবৃন্দদের মাঝে অসন্তোষ বাড়তে থাকে। এক পর্যায়ে সংগঠনের ১১ সদস্য কার্যকরি কমিটির মধ্যে আরিফ রেজা ও একজন ছাড়া ৯ সদস্য ওই কমিটি থেকে সরে যান এবং সেই সাথে সভাপতি আরিফ রেজাকে তারা অপসারিত করেন। এর পরেও আরিফ রেজা তার পেশী শক্তি ব্যবহার করে অসাংগঠনিক কার্যক্রম চালাচ্ছেন বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন।
এছাড়াও সংবাদ সম্মেলনে ৬ দফা দাবি সমূহ তুলে ধরা হয়। এসব দাবি সমূহ- কথিত সভাপতি আরিফ রেজার অসাংগঠনিক কার্যকলাপ বন্ধ করতে হবে। অনিতিবিলম্বে ত্রি-বার্ষিক সাধারণ সভা আনয়নের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও সহযোগিতা করতে হবে। অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্য নিরপেক্ষ শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে প্রয়োজনীয় পদক্ষেপ সহযোগিতা করতে হবে। চালকদের নিয়োগপত্র দিতে হবে। সহজ শর্তে ড্রাইভিং লাইন্সেস দিতে হবে। দ্রব্যমূল্য ঊদ্ধগতি হওয়ায় চালক শ্রমিকদের বেতন ভাতা বৃদ্ধি করতে হবে।
এরপরও তাদের দাবি মানা না হলে আগামী ২৫ এপ্রিল থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ৪৮ ঘণ্টা চালক শ্রমিকরা স্ব স্ব কর্ম হতে বিরত থাকবে। এতেও তাদের দাবি বাস্তবায়িত না হলে অনির্দিষ্ট কালের জন্য কর্ম বিরতি করবে বলে সংবাদ সম্মেলনে তারা জানান।
এসময় উপদেষ্টা আব্দুস সামাদ, হাজী সেলিম মুন্সী, সিনিয়র সহ-সভাপতি বাদশা মিয়া, সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মজিবর রহমান, সাধারণ সম্পাদক হোসেন আলী, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী নারায়ণ চক্রবর্তী নারু, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক মোঃ আবুল হাশেম, সহ-সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক, কোষাধ্যক্ষ জাহিদুল ইসলাম পলাশ, প্রচার সম্পাদক আবুল কালাম সরকার, দপ্তর সম্পাদক আঃ হামিদ, সাবেক সাংগঠনিক সম্পাদক নবী হোসেন বিল্লালসহ ঐক্য পরিষদের নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *