শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত||সত্যবয়ান

শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত||সত্যবয়ান

স্টাফ রিপোর্টার: “বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনা দিচ্ছে এ নিশ্চয়তা” এ প্রতিপাদ্যকে সামনে রেখে শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে ২৮ এপ্রিল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে শেরপুর জেলা ও দায়রা জজ কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। জেলা ও দায়রা জজ মোহাম্মদ আল মামুনের নেতৃত্বে র‌্যালিতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল বিচারক (জেলা ও দায়রা জজ) মো. আখতারুজ্জামান, জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এস.এম হুমায়ুন কবীর, পুলিশ সুপার মো. হাসান নাহিদ চৌধুরী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল পিপি, শেরপুর পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট বীর মুক্তিযোদ্ধা মো. মোখলেসুর রহমান আকন্দ, সাধারণ সম্পাদক মোহাম্মদ তারিকুল ইসলাম ভাসানী সহ জেলার বিভিন্ন স্তরের কর্মকর্তা, বিজ্ঞ বিচারকবৃন্দ, বিজ্ঞ আইনজীবীগণ ও সর্বস্তরের জনসাধারণের অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে আদালত প্রাঙ্গণে জেলা ও দায়রা জজ মোহাম্মদ আল মামুনের সভাপতিত্বে ও সিনিয়ির জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর আল মামুনের সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব মো. গোলাম মাহবুব খাঁন।

সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মোহাম্মদ আল মামুন বলেন, সংবিধানের ২৭ অনুচ্ছেদ মোতাবেক প্রত্যেক নাগরিকই আইনের দৃষ্টিতে সমান এবং সমানভাবে আইনের আশ্রয় লাভের অধিকারী। কিন্তু আর্থিক অসচ্ছলতা, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ- সামাজিক কারণে অনেক মানুষই তাদের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে আইনের আশ্রয় লাভ করতে ব্যর্থ হয়। আইনের আশ্রয় লাভ করতে অসমর্থ এসব মানুষের মাঝে আইনগত সহায়তা প্রদান নিশ্চিত করা আমাদের সরকারি দায়িত্ব। লিগ্যাল এইড-এর এই সেবাপ্রাপ্তি জনগণের একটি সাংবিধানিক অধিকার, এটি তাদের প্রতি সরকারের কোনো দয়া-দাক্ষিণ্য নয়। লিগ্যাল এইড এর মাধ্যমে সহায়-সম্বলহীন মানুষের মাঝে বিনামূল্যে আইনি সেবা প্রদান করে ন্যায় বিচার প্রতিষ্ঠার মাধ্যমে যেমন মৌলিক অধিকার নিশ্চিত করা যায়, ঠিক তেমনি লিগ্যাল এইড এর মাধ্যমে পক্ষগণে একটি বিরোধ মিমাংসা করে ভবিষ্যতে দুই বা ততোধিক মামলার জন্ম নিয়ন্ত্রণ করা যায়। এভাবে মামলার আধিক্য ঠেকাতে ও মামলার জট নিরসন করতে লিগ্যাল এইড ব্যাপক অবদান রাখছে। সরকারি আইনগত সহায়তা কার্যক্রম সম্পর্কে জনসাধারণকে অবগত করার জন্য জেলা তথ্য অফিসের মাধ্যমে প্রচার-প্রচারণা চালানো হয়। এছাড়াও জেলা শহর জুড়ে বিভিন্ন স্থানে ব্যানার, ফেস্টুন টাঙ্গানো হয় এবং লিফলেট বিতরণ করা হয়।

জেলা লিগ্যাল এইড কমিটি সূত্র জানিয়েছে, গত এক বছরে (২৮ এপ্রিল ২০২১ থেকে ২৮ এপ্রিল ২০২২ পর্যন্ত) সরাসরি মামলা ও এডিআর এর জন্য মোট আবেদন পড়েছে ৭৬৫টি। এর মধ্যে মামলা নিষ্পত্তি হয়েছে ১২২টি, বিকল্প পদ্ধতিতে সফল নিষ্পত্তি হয়েছে ৩০৫টি, নথিজাত হয়েছে ১৯১টি, অপেক্ষমান ১৪৭টি, পরামর্শ প্রদান করা হয়েছে ৫০৮ জনকে। বিকল্প বিরোধ নিষ্পত্তির ফলে বিচারাধীন বা চলমান মামলা নিষ্পত্তি ১৪৩টি। এডিআর এর মাধ্যমে ২,৯৭,১৮,৭৫০/- টাকা আদায় করে পক্ষগণকে বুঝিয়ে দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *