শেরপুরে কৃষি ঋণ মেলার উদ্বোধন:সত্যবয়ান

শেরপুরে কৃষি ঋণ মেলার উদ্বোধন:সত্যবয়ান

স্টাফ রিপোর্টার: শেরপুরে দুইদিন ব্যাপী কৃষি ঋণ মেলা-২০২৩ শুরু হয়েছে। ৬ ফেব্রুয়ারি সোমবার সকাল ১১টায় জেলা প্রশাসনের আয়োজনে ডিসি উদ্যান চত্বরে বেলুন ও ফেস্টুন উড়িয়ে কৃষি ঋণ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক সাহেলা আক্তার।
এর আগে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জেবুন নাহার এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সাহেলা আক্তার। এসময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কৃষকদের নিয়ে ভাবছেন এবং কৃষি উৎপাদন বাড়াতে কৃষকদের বিভিন্নভাবে সহযোগিতা করে যাচ্ছে। তিনি আরো বলেন, কৃষকদের সুবিধার্থে বিভিন্ন ব্যাংকে কৃষি ঋণ ব্যবস্থা করেছেন। কৃষি ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি এবং বাংলাদেশে সকল কৃষি কর্মকর্তারা যাতে প্রান্তিক কৃষকদের পরামর্শ দেন সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন। এছাড়াও কোথাও এক ইঞ্চি জমিও যেন অনাবাদি এবং খালি না থাকে। সব জায়গা চাষ উপযোগী করে তুলতে হবে তা বাস্তবায়ন করতে নির্দেশনা দিচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ হান্নান মিয়া, শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সুকল্প দাস, বাংলাদেশ ব্যাংক ময়মনসিংহ অঞ্চলের যুগ্ম পরিচালক মোহাম্মদ শফিকুল ইসলাম, শেরপুর বিকেবি মুখ্য আঞ্চলিক কার্যালয়ের মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক মোহাম্মদ জামাল উদ্দিন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।
এসময় বক্তারা বলেন, কৃষকদের যেন সহজ শর্তে কৃষি ঋণ দেওয়া হয় আর সেই ঋণ যেন কৃষকরা সঠিকভাবে ব্যবহার করেন সেই বিষয়ের উপর গুরুত্ব দেয়ার আহ্বান জানান। সেই সাথে কৃষি ঋণ পেতে কৃষক যেন হয়রানির শিকার না হয় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।
উদ্বোধনকালে জেলা প্রশাসক সাহেলা আক্তারের স্বামী বিশিষ্ট ব্যবসায়ী প্রকৌশলী নাহিদ নেওয়াজ, সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড শেরপুর শাখা প্রধান ভাইস প্রেসিডেন্ট মো. মোসলেহ উদ্দিন, সোনালী ব্যাংক লিমিটেড শেরপুর আঞ্চলিক শাখার প্রিন্সিপাল অফিসার মো. রেজাউল করিম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, উপজেলা কৃষি অফিসার রুবাইয়া ইয়াসমীন, শেরপুর জেলা আওয়ামী লীগ সাবেক দপ্তর সম্পাদক মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, পাকুড়িয়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হায়দার আলী, লছমনপুর ইউপি চেয়ারম্যান মো. আব্দুল হাই, বাজিতখিলা ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাসান খুররম, ধলা ইউপি চেয়ারম্যান জাকির হোসেন, বেতমারী-ঘুঘুরাকান্দি ইউপি চেয়ারম্যান মো. মোশারফ হোসেন দুলাল, সাংবাদিক ইউনিয়ন সভাপতি মানিক দত্ত, সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জলসহ জেলার সকল ব্যাংকের শাখা কর্মকর্তা, কৃষক ও কৃষি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মেলার উদ্বোধনী ১ম দিনে বিভিন্ন ব্যাংক প্রান্তিক কৃষকদের হাতে কৃষি ঋণের চেক তুলে দেন প্রধান অতিথি জেলা প্রশাসক সাহেলা আক্তার। পরে তিনি মেলার স্টল গুলো পরিদর্শন করেন। ২ দিনব্যাপী কৃষি ঋণ মেলায় ২৪টি ব্যাংকের শাখা অংশগ্রহণ করে। এছাড়াও বিভিন্ন ব্যাংক কর্মকর্তারা কৃষকদের কৃষি ঋণ বিষয়ে পরামর্শ দেন। ২য় দিন মঙ্গলবার স্টল মূল্যায়ন, কৃষি ঋণ বিতরণ কার্যক্রম, সমাপনী অনুষ্ঠান ও পুরষ্কার প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *