শেরপুরের যোগিনীমুরা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপনে নানা কর্মসূচি গ্রহণ-সত্যবয়ান

শেরপুরের যোগিনীমুরা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপনে নানা কর্মসূচি গ্রহণ-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার ||শেরপুর সদর উপজেলার ঐতিহ্যবাহী যোগিনীমুরা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠার শতবর্ষ উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ২৯ জানুয়ারী শনিবার সকালে বিদ্যালয় মাঠে আয়োজিত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, শিক্ষকমন্ডলী ও প্রাক্তন শিক্ষার্থীদের এক যৌথ সভায় আগামী মে মাসের প্রথম সপ্তাহে দুদিনব্যাপি শতবর্ষ উৎসব উদযাপন সফল করতে ওই সব কর্মসূচি গ্রহণ করা হয়।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, শিক্ষকমন্ডলী ও প্রাক্তন শিক্ষার্থীদের যৌথ সভা

কর্মসূচিগুলো হচ্ছে ৫শ টাকায় প্রাক্তন ও ৩শ টাকায় বর্তমান শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন, স্থানীয় স্যাটেলাইট চ্যানেল ও বিভিন্ন গণমাধ্যমে শতবর্ষ উদযাপনের প্রচারসহ ফেইসবুক গ্রুপ, লিফলেট ও প্যানার মাধ্যমে প্রচার-প্রচারনা, প্রতিষ্ঠাকাল থেকে প্রতিষ্ঠাতা, জমিদাতা, দাতা, প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক থেকে শুরু করে এ পর্যন্ত ওই পর্যায়ের ব্যক্তিদের তথ্য সংগ্রহ (সম্ভব হলে ছবিসহ), শতবর্ষ উৎসবে স্মারক গ্রন্থের আদলে দীর্ঘ কলেবরে একটি সুবিন্যস্ত ম্যাগাজিন প্রকাশের জন্য প্রতিষ্ঠানের ইতিহাস-ঐতিহ্যসহ সংশ্লিষ্ট ব্যক্তি/কর্মকর্তা/শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণমূলক বা মৌলিক লেখা বা স্বরচিত সমকালিন নিবন্ধ, গল্প ও কবিতা সংগ্রহ। এছাড়া শতবর্ষ উদযাপনের কর্মসূচি বাস্তবায়নে বিদ্যালয়ের পাশাপাশি আখের মামুদের বাজারে প্রতিদিন একটি অস্থায়ী অফিস খোলারও সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে ওই উৎসবে জাতীয় সংসদের হুইপ ও শেরপুর-১ (সদর) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিকসহ শেরপুরের দায়িত্বশীলদের অতিথি হিসেবে রাখারও নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

এ উপলক্ষে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম ফসিহ উদ্দিন পীর সাহেবের পুত্র ও সাবেক শিক্ষক মাওলানা আবু রাশেদ মোঃ বাকেরের সভাপতিত্বে আয়োজিত পরামর্শ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ ফরিদুর রহমান, প্রধান শিক্ষক লুৎফর রহমান, প্রাক্তন শিক্ষার্থী জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, সহকারী প্রধান শিক্ষক রফিকুল ইসলাম আকন্দ, আলহাজ্ব আবু বকর, মাহফুজুল হাসান আঙ্গুর, কায়সার রশিদ নিয়াজ, শাহাজাহান লুলু, এ্যাডভোকেট তাজুমুল ইসলাম, হাবিবুল্লাহ কাজমী নয়ন, নাইম আহম্মেদ মনি, প্রভাষক নাজমুল হক, শিক্ষক খালিদুর রহমান, সাখাওয়াত হোসেন বাবুল, রাফিউল ইসলাম বাদশা, আলহাজ্ব আব্দুল মতিন, শফিকুল ইসলাম, কৃষিবিদ রবিউল ইসলাম খোকন, মিজানুর রহমান বাদল, সুলতান মাহমুদ সুজন, হাবিবুল্লাহ বাহার, শফিকুল ইসলাম, মনিরুজ্জামান মনির, আইয়ুব আলী প্রমুখ।

আলোচনা শেষে শতবর্ষ উদযাপনে বিদ্যালয়ের কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ ফরিদুর রহমানকে আহ্বায়ক, প্রধান শিক্ষক লুৎফর রহমানকে সদস্য সচিব ও প্রাক্তন শিক্ষার্থী এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধারকে ১নং যুগ্ম আহ্বায়ক করে ১০১ সদস্য বিশিষ্ট ১টি মূল কমিটি গঠন করা হয়। একই সভায় এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধারকে আহ্বায়ক ও মিজানুর রহমান বাদলকে সদস্য সচিব করে প্রাক্তন শিক্ষার্থী সম্মিলন পরিষদও গঠন করা হয়। এছাড়া সবার সমন্বয়ে শতবর্ষ উদযাপনে সিনিয়র সহকারী শিক্ষক জুলহাস উদ্দিনকে আহ্বায়ক ও প্রাক্তন শিক্ষার্থী প্রকৌশলী আজাহার আলীকে সদস্য সচিব করে অর্থ উপ-কমিটি, প্রাক্তন শিক্ষার্থী মেরাজ উদ্দিনকে আহ্বায়ক ও শিক্ষক শাহাদৎ হোসাইনকে সদস্য সচিব করে প্রচার-প্রচারণা উপ-কমিটি, এমদাদুল হক হুমায়ুনকে আহ্বায়ক ও নাইম আহম্মেদ মনিকে সদস্য সচিব করে রেজিষ্ট্রেশন উপ-কমিটি, এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধারকে আহ্বায়ক ও সহকারী প্রধান শিক্ষক ইসরাত জাহান রিতাকে সদস্য সচিব করে ম্যাগাজিনসহ প্রকাশনা উপ-কমিটি গঠন করা হয়। এছাড়া পরবর্তীতে সাংস্কৃতিক, অভ্যর্থনা, আপ্যায়ন ও শৃঙ্খলা উপ-কমিটি গঠন করা হবে।

এ ব্যাপারে ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব মোঃ ফরিদুর রহমান ও নবগঠিত প্রাক্তন শিক্ষার্থী সম্মিলন পরিষদের আহ্বায়ক এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার বলেন, ১৯২০ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী ওই প্রতিষ্ঠানটি আজও উন্নয়নে পিছিয়ে রয়েছে। শতবর্ষ উৎসব আয়োজনের মধ্য দিয়ে আমরা সংশ্লিষ্ট সকলকে ঐক্যবদ্ধ করতে চাই। সেই সাথে প্রাণের প্রতিষ্ঠানটিকে জাগিয়ে তুলতে চাই। এজন্য দুদিনব্যাপি ওই উৎসবের প্রথম দিন বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা এবং সম্মাননা ক্রেস্ট প্রদান (মরণোত্তরসহ প্রতিষ্ঠাতা-দাতা ও প্রতিষ্ঠাকাল থেকে ম্যানেজিং কমিটির সভাপতি, প্রধান শিক্ষক ও অবসরপ্রাপ্ত শিক্ষকদের মাঝে) গেঞ্জি/ক্যাপ, ম্যাগাজিন ও খাবার প্যাকেট বিতরণ এবং পরদিন স্মৃতিচারণসহ মার্জিত পরিসরে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের প্রাথমিক চিন্তা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *