ভারতের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি এম ফাতিমা বিবি মারা গেছেন

ভারতের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি এম ফাতিমা বিবি মারা গেছেন

অনলাইন ডেস্ক: ভারতের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি এম ফাতিমা বিবি মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার সকালে কেরেলার কোল্লাম শহরের একটি বেসরকারি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

ফাতিমা বিবি ১৯৮৯ সালে দেশটির  শীর্ষ আদালতে প্রথম নারী বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন এবং অবসর গ্রহণের আগে পর্যন্ত ওই পদেই ছিলেন।

১৯৯২ সালের ২৯ এপ্রিল তিনি অবসর গ্রহন করেন। ১৯৮৩ সালে হাই কোর্টের বিচারপতি হওয়ার আগে তিনি কর সংক্রান্ত ট্রাইবুনালে বিচারক হিসেবে কাজ করেছেন।

ফাতিমা বিবির জন্ম ১৯২৭ সালে কেরালার পঠানমতিতায়। তিরুঅনন্তপুরমের উইমেন্স কলেজ থেকে রসায়নবিদ্যায় স্নাতক হওয়ার পর সরকারি আইন ল কলেজ থেকে আইনের ডিগ্রি অর্জন করেন।

বার কাউন্সিলের পরীক্ষায় স্বর্ণপদক লাভ করেছিলেন তিনি। এরপর ১৯৫০ সালে কোল্লাম জেলা আদালতে আইনজীবী হিসাবে কাজ শুরু করেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তামিলনাড়ুর রাজ্যপাল হিসাবেও দায়িত্বভার সামলান ফতিমা।

অবসরের পর প্রশাসনিক পদেও ছিলেন ফাতিমা বিবি।

তামিলনাড়ুর রাজ্যপাল পদে দীর্ঘদিন কাজ করেছেন। সংখ্যালঘু নারীদের নিয়েও কাজ করেছেন। তাঁর প্রয়াণে আইনজীবী মহলে শোকের ছায়া নেমে এসেছে। কেরেলার মুখ্যমন্ত্রী পিনারাই বিজায়ন বলেছেন, ‘ভারতের উচ্চ আদালতে বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করা প্রথম মুসলিম নারী ছিলেন জাস্টিস ফাতিমা। নিজ সময়কালের সামাজিক বাধাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছিলেন তিনি।

সব নেতিবাচক দিককে দূরে সরিয়ে রেখে এগিয়ে যেতে সক্ষম হয়েছিলেন। তার জীবন সবার কাছেই- বিশেষ করে নারীদের জন্য অনুপ্রেরণা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *