ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠবার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া

ভারতকে ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠবার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া

খেলা ডেস্ক:  ভারতকে ৬ উইকেটে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে ষষ্ঠবার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে টানা দশ ম্যাচ জিতলেও ফাইনালে হৃদয় ভাঙ্গার গল্প সঙ্গী হয়েছে রোহিত শর্মাদের। ফাইনাল হেরে গেলেও আইসিসির ঘোষণা করা টুর্নামেন্টের সেরা একাদশে আধিপত্য ভারতীয় ক্রিকেটারদেরই।

রানার্স আপ দলের ৬ ক্রিকেটার জায়গা পেয়েছেন সেরা একাদশে।

এছাড়া চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার দুইজন, সেমিফাইনাল খেলা দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের ১ জন করে এবং শ্রীলঙ্কার একজন জায়গা করে নিয়েছেন। ১২তম ক্রিকেটার হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার পেসার জেরার্ড কোয়েৎজি।সেরা একাদশে ভারতের আছেন অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সামি। ৭৬৫ রান নিয়ে এবারের আসরে সবচেয়ে বেশি রান কোহলির দখলে।

এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন তিনি। আর টুর্নামেন্টে ২৪ উইকেট নিয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারি মোহাম্মদ সামি।
সেরা একাদশ। ছবিঃ আইসিসি

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া থেকে জায়গা পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা।

আসরে দুইটি সেঞ্চুরি করেছেন ম্যাক্সওয়েল। নেদারল্যান্ডসের বিপক্ষে করেছেন রেকর্ড ৪০ বলে সেঞ্চুরি। আর আফগানিস্তানের বিপক্ষে অসাধারণ ব্যাটিংয়ে খেলেছিলেন অপরাজিত ২০১ রানের ইনিংস। আর অজিদের হয়ে সর্বোচ্চ এবং এবারের বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি অ্যাডাম জাম্পা। ২৩ উইকেট নিয়েছেন তিনি।
সেরা একাদশে জায়গা পাওয়ার মতোই পারফরম্যান্স করেছেন এই স্পিনার।

চার সেঞ্চুরিতে শেষটা রাঙিয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক। ৫৯৪ রান করে আসরের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এই ব্যাটার। নিউজিল্যান্ড থেকে একমাত্র প্রতিনিধি ড্যারিল মিচেল। ৯ ইনিংসে দুই সেঞ্চুরিতে তাঁর সংগ্রহ ৫৫২ রান। সেমিফাইনালে ভারতের বিপক্ষে ১৩৪ রানের ইনিংস খেললেও দলকে জেতাতে পারেননি। সেমিফাইনাল না খেলা একমাত্র দল থেকে সেরা একাদশে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কান পেসার দিলশান মাদুশঙ্কা। ৯ ম্যাচে তাঁর শিকার ২১ উইকেট।

একাদশ: কুইন্টন ডি কক, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ড্যারিল মিচেল, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, অ্যাডাম জাম্পা, দিলশান মাদুশঙ্কা ও মোহাম্মদ সামি।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *