বিজয় একাত্তর হলের ঘটনায় ৩ ছাত্রলীগ কর্মী বহিষ্কার-সত্যবয়ান

বিজয় একাত্তর হলের ঘটনায় ৩ ছাত্রলীগ কর্মী বহিষ্কার-সত্যবয়ান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ||ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের গেস্টরুমে এক শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় তিন ছাত্রলীগ কর্মীকে ছয় মাসের হল থেকে বহিষ্কার করেছে প্রশাসন।

বহিষ্কৃতরা হলেন- সমাজবিজ্ঞান বিভাগের কামরুজ্জামান রাজু, ইতিহাস বিভাগের হৃদয় আহমেদ কাজল, সমাজকল্যাণ বিভাগের ইয়ামিন ইসলাম। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী।

বুধবার (২ বুধবার) তাদের বহিষ্কার করে নোটিশ জারি করেছে হল প্রশাসন। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুল বাছির।

আব্দুল বাছির বলেন, সেদিনের ঘটনায় ভুক্তভোগী আকতারুল মোট ছয়জনের বিরুদ্ধে অভিযোগ করেন। আমরা একটি তদন্ত কমিটি গঠন করি। তদন্তে তিনজনের বিরুদ্ধে ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়। তদন্ত কমিটি তাদের বিরুদ্ধে ছয় মাসে বহিষ্কারের সুপারিশ করে। সুপারিশ অনুযায়ী তিন ছাত্রকে ছয় মাসের জন্য হল থেকে বহিষ্কার করেছি।

তদন্ত কমিটির প্রধান বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মুহাম্মদ শাহ মিরান বলেন, আমরা বাদী-বিবাদির কথা শুনেছি, সিসিটিভি ফুটেজ দেখেছি, সব তথ্য যাচাই-বাছাই করেই নির্ধারিত সময়ের (৩১ ডিসেম্বর) মধ্যেই হল প্রভোস্টের কাছে তদন্ত রিপোর্ট জমা দিয়েছি। আমরা তিনজনের বিরুদ্ধে ঘটনায় জড়িত থাকার প্রমাণ পেয়েছি এবং বাকি তিনজনের বিরুদ্ধে কোনো প্রমাণ পাওয়া যায়নি। তারা পরে বিভিন্ন পত্র-পত্রিকার মাধ্যমে বিষয়টি জানতে পারে যে তাদের বিরুদ্ধে এমন অভিযোগ রয়েছে। তাদের জড়িত না থাকার বিষয়টি বাদীও নিশ্চিত করেছেন।

গত ২৭ জানুয়ারি এ হলের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী আকতারুল ইসলামকে ছাত্রলীগের কথিত গেস্টরুমে যথাসময়ে উপস্থিত হতে না পারায় শারীরিক ও মানসিকভাবে নির্যাতন ২০১৯-২০ সেশনের কয়েকজন শিক্ষার্থী। জানা যায়, তারা সবাই হল ছাত্রলীগের বর্তমান সাধারণ সম্পাদক আবু ইউনুস ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারী।

এ ঘটনায় আকতার হল প্রাধ্যক্ষ বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে রসায়ন বিভাগের অধ্যাপক মুহাম্মদ শাহ মিরানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুল বাছির। তিন কার্যদিবসের মধ্যে তদন্তের রিপোর্ট পেশ করতে বলা হয়। সে অনুযায়ী ৩১ জানুয়ারি তদন্ত রিপোর্ট দেয় তদন্ত কমিটি। পাশাপাশি তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে বুধবার এ ঘটনায় জড়িত তিন ছাত্রকে ৬ মাসের জন্য বহিষ্কার করে হল প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *