বিজয়ের ৫০ বছর পর নালিতাবাড়ীর বিধবাপল্লীতে নির্মিত হলো স্মৃতিসৌধ ‘সৌরজায়া’-সত্যবয়ান

বিজয়ের ৫০ বছর পর নালিতাবাড়ীর বিধবাপল্লীতে নির্মিত হলো স্মৃতিসৌধ ‘সৌরজায়া’-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার ||বিজয় অর্জনের দীর্ঘ ৫০ বছর পর বিধবাপল্লীতে সরকারি সহযোগিতায় নির্মিত হলো স্মৃতিসৌধ। শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে নালিতাবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে ‘সৌরজায়া’ নামের ওই স্মৃতিসৌধ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিধবা ও নারী মুক্তিযোদ্ধাদের মাঝে খাবার বিতরণ করা হয়। এ সময় প্রধান অতিথির বক্তব্যে বিধবাপল্লীর মুক্তিযোদ্ধা পরিবারের জন্য আগামী এক বছর সরকারিভাবে চাল, তেল ও ডাল সরবরাহের ঘোষণা দেন জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

মুক্তিযুদ্ধের ইতিহাসের গৌরবময় সাক্ষী শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সোহাগপুর বিধবাপল্লী। মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৫ জুলাই পাকহানাদার বাহিনী নারকীয় হত্যাকাণ্ড চালিয়ে এখানকার ১৮৭ জন নিরীহ পুরুষকে হত্যা করে। হানাদার বাহিনীর ধর্ষণের শিকার হন ১৪ নারী। এরপর থেকে সোহাগপুর গ্রামটি বিধবাপল্লী হিসেবে পরিচিতি লাভ করে। যুদ্ধের পর ৫৬ জন বিধবা বেঁচে থাকলেও বর্তমানে বেঁচে আছেন ২৩ জন।

সোহাগপুর বিধবাপল্লী শহীদ পরিবার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক জালাল উদ্দিন বলেন, স্বাধীনতার ৫০ বছর পর সোহাগপুরের বিধবাপল্লীতে সরকারি অর্থায়নে স্মৃতি সৌধ নির্মিত হলো। দীর্ঘ সময়েও সোহাগপুরে শহীদদের নামের তালিকা দৃশ্যমান ছিলো না। এখন এটা দৃশ্যমান হলো। এটা আমাদের জন্য একটা বড় প্রাপ্তি। বর্তমান সরকার আমাদের শহীদ পরিবারের প্রতি যে ভালোবাসা দেখিয়েছেন, তা ভাষায় প্রকাশ করা সম্ভব না।

শেরপুরের জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ বলেন, ‘যাদের আত্মত্যাগে আমরা এ স্বাধীন দেশ পেয়েছি, তাদের নামের তালিকা ও ঘটনার বর্ণনাসহ স্মৃতিসৌধ নির্মিত হলো সোহাগপুরে। দেরিতে হলেও ‘সৌরজায়া’ নির্মাণ করতে পেরে আমরাও গর্বিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *