বাংলাদেশের মতো মিয়ানমার সীমান্তেও বেড়া বসাবে ভারত

বাংলাদেশের মতো মিয়ানমার সীমান্তেও বেড়া বসাবে ভারত

অনলাইন ডেস্ক: ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছেন, ভারতে অবাধ চলাচল সীমিত করতে মিয়ানমারের সঙ্গে সীমান্তে বেড়া দেবেন তাঁরা। জাতিগত সংঘর্ষ থেকে বাঁচতে মিয়ানমারের বিপুলসংখ্যক সেনা ভারতে পালিয়ে যাওয়ার মধ্যেই এ ঘোষণা এলো।

আসাম রাজ্যের পুলিশ কমান্ডোদের প্রশিক্ষণ শেষ উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজে অমিত শাহ বলেন, ‘মিয়ানমারের সঙ্গে ভারতের সীমান্ত বাংলাদেশের সীমান্তের মতো সুরক্ষিত হবে।’

মিয়ানমারের বিদ্রোহী বাহিনী ও জান্তা শাসনের মধ্যে লড়াইয়ের কারণে মিয়ানমার সেনাবাহিনীর শত শত সদস্য ভারতে পালিয়ে যাচ্ছেন।

গত তিন মাসে মিয়ানমার সেনাবাহিনীর প্রায় ৬০০ সেনা ভারতে প্রবেশ করেছেন। সরকারি সূত্রে জানা গেছে,  মিয়ানমারের জাতিগত সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) তাঁদের ক্যাম্প দখল করার পর তাঁরা ভারতের মিজোরামের লংটলাই জেলায় আশ্রয় নেন।

সীমান্তে বেড়া বসিয়ে ভারত দুই দেশের মধ্যে ফ্রি মুভমেন্ট রেজিম (এফএমআর) বা অবাধ চলাচলের ব্যবস্থা বাতিল করবে। সীমান্ত অঞ্চলে বসবাসকারী মানুষদের শিগগিরই অন্য দেশে প্রবেশের জন্য ভিসার প্রয়োজন হবে।

সত্তরের দশকে এফএমআর চালু হয়েছিল। কারণ ভারত-মিয়ানমার সীমান্তে বসবাসকারী মানুষদের মধ্যে পারিবারিক ও জাতিগত সম্পর্ক রয়েছে।

এর আগে মিজোরাম সরকার প্রতিবেশী দেশগুলোর সেনাদের দ্রুত ফেরত পাঠানোর বিষয়টি নিশ্চিত করতে কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

অক্টোবরের শেষের দিকে মিয়ানমারের তিনটি জাতিগত সংখ্যালঘু বাহিনী একটি সমন্বিত আক্রমণ শুরু করে।

কিছু শহর ও সামরিক পোস্ট দখল করে। এতে সেনারা পালিয়ে যেতে বাধ্য হন। ২০২১ সালের একটি অভ্যুত্থানে ক্ষমতা দখল করার পর মিয়ানমারের জেনারেলরা তাঁদের সবচেয়ে বড় পরীক্ষার মুখোমুখি হচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *