পানকৌড়ি আশরাফ আলী চারু||সত্যবয়ান

পানকৌড়ি আশরাফ আলী চারু||সত্যবয়ান

এখন প্রায় দুপুর। সেই সকাল হতেই পানকৌড়িটি কলমিলতা ডালে পাখা মেলে বসে আছে। এত লম্বা সময় ধরে কেন এভাবে বসে আছে জানার জন্য এগিয়ে এলো মাছরাঙা। বসলো পাশের ডালে। পানকৌড়িকে ভালো করে তাকিয়ে দেখলো মাছরাঙা। হাড্ডিসার পানকৌড়ির ছাতিতে সামান্য মাংসও নেই। না খেয়ে খেয়ে মনে হয় তার এমন দশা। চোখের দিকে তাকাতেই আরো হতচকিত হয়ে পড়লো মাছরাঙা। পানকৌড়ির চোখ বেয়ে অঝোরে পানি গড়াচ্ছে। কান্নার কারন সম্পর্কে জানার জন্য ব্যাকুল হয়ে পড়লো সে। জিজ্ঞেস করলো ও ভাই পানকৌড়ি কী হয়েছে তোমার? সেই সকাল বেলা হতেই দেখছি কলমিলতা ডালে পাখা মেলে বসে আছো। একটি বারও দেখলাম না পানিতে নামতে। পানিতে না নামলে কোথা হতে খাবার পাবে তুমি? কাছে এসে দেখি অনবরত কাঁদছো তুমি! কী সমস্যা তোমার ভাই?

এতগুলো প্রশ্ন শুনে পাখনা গুটিয়ে সুন্দর করে বসে উত্তর দিতে চায়লো পানকৌড়ি। কিন্তু নিযন্ত্রন হারিয়ে সামনের দিকে হেলে পড়লো। না খেয়ে খেয়ে দূর্বল শরীরে যা হওয়ার কথা আর কি। নিজেকে নিয়ন্ত্রণ করতে আবার পাখনা মেলে নিলো সে। বুকটা চিনচিন করে ব্যাথা করছে তার। কাঁদতে কাঁদতে চোখ যাওয়ার দশা। গলায় জোর নেই তবু বললো- ভাই, এদেশের জলাশয়গুলোর কোথাও আমি নামতে পারছি না। পানির দিকে তাকালেই দেখতে পাচ্ছি শুধু রক্ত আর রক্ত। আর দেখবই না কেন, বায়ান্নর ভাষা আন্দোলনের রক্ত এই পানিতেই মিশে আছে। একাত্তরের স্বাধীনতাকামী শহিদ বিপ্লবীদের রক্ত এ পানিতেই মিশে আছে। পচাত্তরের জাতির জনক বঙ্গবন্ধুর পরিবারের রক্ত এই পানিতেই মিশে আছে। এই দেশের একফোঁটা পানিও নেই রক্তের সংমিশ্রণ ছাড়া। আমি যে, এদেশের বীর সেনানীদের শ্রদ্ধা করি। আমি যে বঙ্গবন্ধু পরিবারকে শ্রদ্ধা করি। শিশু রাসেলের উপর আমার যে বড্ড মায়া। এই রক্তময় পানিতে নামলে আমার যে বড্ড বেয়াদবি হয়ে যাবে ভাই। তাই কোনো জলাশয়েই আমি কখনোই নামতে পারছি না। এজন্যই আমাকে ভুলতে হয়েছে সুস্বাদু মাছের স্বাদ। আমি প্রতিজ্ঞা করেছি না খেয়ে মরব তবু এই রক্তাক্ত পানিতে নামবোনা কোনোদিন। জানও, চলনবিলে গিয়েছি সেখানেও রক্ত দেখেছি। হাকালুকিতে গিয়েছি সেখানেও। ছোট, বড় নদী-খাল, বিল-ঝিল, ডুবা নালা, মাদা- পুকুর শেষমেশ বঙ্গোপসাগর কোথাও একফোঁটা পানি পেলাম না রক্তের সংমিশ্রণ ছাড়া। তেরোশো নদীর দেশে- উড়তে উড়তে পাখা আর চলে না। তবু কোথাও পেলাম না একফোঁটা রক্ত বিহীন পানি। পানিতে নামাও হয় না, ভালোমতো খাওয়াও হয় না। আর না খেয়ে খেয়ে শরীরেও বল নেই। নিজেকে নিয়ন্ত্রণও করতে পারিনা। তাই সারাক্ষণ পাখনা মেলে বসে থাকি। ভালোবাসার কারনে অনবরত অশ্রু ঝরে। অশ্রু ঝরতে ঝরতে এখন আর ভালোমতো চোখেও দেখি না। বলতে বলতে হাঁপিয়ে উঠে পানকৌড়ি। ইষত থামার পর সে বুঝতে পারে এসব শুনে মাছরাঙাও অঝোর ধারায় কেঁদে কেঁদে বুক ভাসাচ্ছে।
এবার কাঁদতে কাঁদতে মাছরাঙা বললো- তুমি তবে খাও কী?
– আমি ডাঙায় চড়া দুই একটা ব্যাঙ খেয়ে দিন পার করছি। বিধাতার কাছে প্রতিজ্ঞা করেছি বাকী জীবনে পানিতে নামবো না, এভাবেই চলুক জীবন।
– তোমাদের প্রজাতীরা কত রকম মাছ খায়। কত স্বাদ মাছে। অথচ কখনোই মাছের স্বাদ পেলেনা তুমি! আমি না হয়, তোমাকে মাছ ধরে দিই তুমি এখানে বসে খাও। পানিতে নামতে হবে না।
– না, না কখনোই নয়। রাসেলের রক্তে রঞ্জিত পানির মাছ আমি খাবো না। বঙ্গবন্ধুর রক্তে রঞ্জিত পানিকে আমি সম্মান করি। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধে শহিদ ওরা আমার ভাই। ওটা আমার দ্বারা হবে না।
-তবে যে ব্যাঙ খাও ওরাও তো পানিতে থাকে- তাই না?
-ব্যাঙ উবচর প্রাণী। তাই ওটা খেয়েই কোনোমত বেঁচে আছি। তবে সে যদি মাছের মতো শুধু পানিতেই বসবাস করতো তবে ব্যাঙও নয় বরং না খেয়ে মরে যেতাম। তবু রক্তগঙ্গার কিছুই মুখে তুলতাম না।
পানকৌড়ির মাতৃভাষা, দেশাত্মবোধ, শহিদ বীর সেনানী সবিশেষ বঙ্গবন্ধু পরিবার এবং রাসেলের উপর মমত্ববোধ দেখে মাছরাঙা কৃতজ্ঞতা জানালো পানকৌড়িকে। পরের দিনটুকু কৃতজ্ঞতাবোধের দৃষ্টিতে পানকৌড়ির দিকে মাছরাঙা শুধু তাকিয়েই রইলো, এবং সে-ও ভুলে গেলো তার আহারের কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *