পবিত্র রমজান মাসের প্রথমার্ধে ৮০ লাখ মানুষের ওমরাহ পালন

পবিত্র রমজান মাসের প্রথমার্ধে ৮০ লাখ মানুষের ওমরাহ পালন

অনলাইন ডেস্ক: পবিত্র রমজান মাস ওমরাহ মৌসুম হিসেবে বিবেচিত। এ মাসে পবিত্র নগরী মক্কা ও মদিনায় বিপুল পরিমাণ আন্তর্জাতিক পর্যটকদের আগমন ঘটে। চলতি রমজান মাসের প্রথমার্ধে ৮০ লাখের বেশি মুসলিম ওমরাহ পালন করেছেন। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সূত্রে গত ২৫ মার্চ সৌদি গেজেটের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন অনুসারে, রমজান মাস শুরুর পর থেকে গত ১৫ দিনে ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালন করতে সৌদি আরব এসেছে। এরই মধ্যে ৭২ লাখ ৫৯ হাজার ৫০৪ জন ওমরাহ সম্পন্ন করেছে। বর্তমানে দেশটিতে ৯ লাখ ৭৬ হাজার ১৭৬ জন অবস্থান করছে।

মন্ত্রণালয়ের তথ্যমতে, স্থলপথে সবচেয়ে বেশিসংখ্যক ওমরাহযাত্রী সৌদি আরব এসেছে।

এরপর যথাক্রমে আকাশপথ ও সমুদ্রপথে এসেছে। স্থলপথে ৯ লাখ ৮০ হাজার ৫৫৬ জনের আগমন হয়েছে। আর আকাশপথে সাত লাখ ৯৮৩ জন এবং সমুদ্রপথে ৫৪ হাজার ১৪১ জন এসেছে। রমজান মাসে পবিত্র মসজিদুল হারামে ভিড় নিয়ন্ত্রণে এবং স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন নিশ্চিত করতে বিধি-নিষেধ আরোপ করেছে সৌদি আরব।

এরই মধ্যে পবিত্র কাবাঘর প্রাঙ্গণে নামাজ না পড়ে মসজিদে পড়তে বলা হয়। যেন ওই সময় ওমরাহযাত্রীরা তাওয়াফ করতে পারে। তা ছাড়া রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনে বারণ করা হয়। এদিকে মক্কার বাসিন্দাদের মসজিদুল হারামে ভিড় না করে আশপাশের মসজিদে নামাজ পড়তে উৎসাহী করা হয়। মূলত তাদের হারাম সীমানার ভেতরে অন্য পাঁচটি মসজিদে নামাজ পড়তে বলা হয়।

উল্লেখ্য, ২০২৩ সালে এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করেছে, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা। আগামী হজ মৌসুম শুরুর আগেই দুই কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবে বলে আশা করছে সৌদি আরব।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *