নির্ধারিত পদ্ধতি ও সময়ের মধ্যেই নির্বাচন : সিইসি

নির্ধারিত পদ্ধতি ও সময়ের মধ্যেই নির্বাচন : সিইসি

নিজস্ব প্রতিবেদক: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই,   নির্ধারিত পদ্ধতি ও সময়ের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা সেই ব্যাপারে দৃঢ়ভাবে অবস্থানে আছি।’

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এসময় তিনি বলেন, ‘পরিবেশ প্রতিকূল হলে নির্বাচন করা হবে না- এই ধরনের কোনো ভুল বোঝাবুঝি যেন জনগণের মধ্যে না থাকে।

আমি স্পষ্ট করে বলতে চাই, নির্বাচন নির্ধারিত পদ্ধতি এবং সময়ের মধ্যে অবশ্যই অনুষ্ঠিত হবে।’

সিইসি আরো বলেন, ‘পিটার হাস নির্বাচনী পরিবেশ কেমন সেটা জানতে চেয়েছেন। আমাদের পক্ষ থেকে আমরা স্পষ্ট করে বলেছি, আমাদের হাতে কোনো বিকল্প নেই। নির্বাচন কমিশনকে সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী, নির্ধারিত সময়ে নির্বাচন করতে হবে।

রাজনৈতিক দলগুলোর বিভিন্ন বিকল্প থাকে। তারা নির্বাচনে অংশগ্রহণ করতেও পারে, আবার নাও করতে পারে। তারা এককভাবে ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে, আবার জোট করেও নির্বাচন করতে পারে। রাজনৈতিক দলগুলোর জন্য বিভিন্ন ধরনের  বিকল্প আছে কিন্তু নির্বাচন কমিশনের সেই ধরনের কোনো বিকল্প নেই।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা দৃঢ়ভাবে এগিয়ে যাচ্ছি নির্বাচন অনুষ্ঠানের জন্য। অনেক সময় নির্বাচনের অনুকূল, প্রতিকূল পরিবেশ নিয়ে কথা ওঠেG এগুলো খুব অর্থবহ। আমরা শেষ পর্যন্ত প্রত্যাশা করি, বেশিরভাগ রাজনৈতিক দলগুলো নির্বাচনে অংশগ্রহণ করে পরিবেশ অনুকূল করে তুলবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পিটার হাস বিশ্বাস করে সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমাধান হবে। এই কথাটা আমরাও বলে এসেছি।

রাস্তায় শক্তি প্রদর্শনের মাধ্যমে সমাধান হবে বলে আমরা মনে করি না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *