নকলা প্রেস ক্লাবে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নকলা প্রেস ক্লাবে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

নকলা সংবাদদাতা: শেরপুরের নকলায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস-২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ‘ভবিষ্যতে অধিকার আদায়ের স্বরূপ: মতপ্রকাশের স্বাধীনতা সব ধরনের মানবাধিকারের চালিকাশক্তি’-এ প্রতিপাদ্য ধারন করে বুধবার (৩ মে) নকলা প্রেস ক্লাবের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে প্রেস ক্লাবের অফিস কক্ষে রাত ৯টায় ক্লাবটির সভাপতি মো. মোশারফ হোসাইন-এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ক্লাবের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবুর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- যুগ্ম সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন দেলু, সাংগঠনিক সম্পাদক মো. ফজলে রাব্বী রাজন ও মো. নূর হোসেন, দপ্তর সম্পাদক সেলিম রেজা, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল-আমিন ও কল্যাণ তহবিল বিষয়ক সম্পাদক নাহিদুল হাসান নাহিদ প্রমুখ।

এসময় প্রচার ও প্রকাশনা সম্পাদক নাহিদুল ইসলাম রিজন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ, সদস্য রেজাউল হাসান সাফিতসহ ক্লাবের অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বক্তারা, বিশ্বব্যাপী পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণে তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনার পাশাপাশি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম যাতে দেশ ও জাতির উন্নয়নে গঠনমূলক আলোচনা-সমালোচনার মাধ্যমে বিনা বাধায় বা বিনা প্রতিবন্ধকতায় তাদের দায়িত্ব ও কর্তব্য যথাযথ ভাবে পালন করতে পারে; এমন সু-ব্যবস্থা ও পরিবেশ সৃষ্টিতে সরকার ও গণমাধ্যম সংশ্লিষ্ঠ উর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের এক সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এই হিসেব মতে আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের ৩০ বছর পূর্তি হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *