নকলা প্রেসক্লাবে সাংবাদিকদের নির্বাচনকালীন সময়ে করণীয় শীর্ষক আলোচনা

নকলা প্রেসক্লাবে সাংবাদিকদের নির্বাচনকালীন সময়ে করণীয় শীর্ষক আলোচনা

নকলা সংবাদদাতা: শেরপুরের নকলায় ঐতিহ্যবাহী নকলা প্রেস ক্লাবের আয়োজনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাংবাদিকদের করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৫ জানুয়ারী) রাতে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের দ্বিতীয় তলায় নকলা প্রেস ক্লাবের অফিস কক্ষে ঘন্টাব্যাপী এই সভা অনুষ্ঠিত হয়।

প্রেস ক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন-এঁর সভাপতিত্বে আলোচনা সভায় নির্বাচনে সাংবাদিকদের করণীয় বিষয়ক বক্তব্য রাখেন- প্রথিতযশা সাংবাদিক নকলা প্রেস ক্লাবের কার্যনির্বাহী সদস্য মাহবুবর রহমান, প্রেস ক্লাবের সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন ও দেলোয়ার হোসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ ফারুকুজ্জামান, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী রাজন, দপ্তর সম্পাদক সেলিম রেজা ও সদস্য মমিনুল বাসার বাবু প্রমুখ।

বক্তারা জানান, নির্বাচনের দিন নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখা হতে সরবরাহকৃত রিটার্নিং অফিসার কর্তৃক প্রদেয় সাংবাদিক পরিচয়পত্র, গাড়ির স্টিকার ও সাপোর্ট স্টাফ (মিডিয়া) পরিচয়পত্র, নিজ নিজ কর্মস্থলের গণমাধ্যম কর্তৃপক্ষ কর্তৃক বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। তাছাড়া নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রদত্ত বৈধ কার্ডধারী সাংবাদিকগন সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রিজাইডিং অফিসারকে অবহিত করে তার অনুমতি সাপেক্ষে ভোটগ্রহণ কার্যক্রমের তথ্য সংগ্রহ, ছবি তোলা এবং ভিডিও ধারণ করতে পারবেন, তবে কোনক্রমেই গোপন কক্ষের ভিতরের ছবি ও ভিডিও ধারণ করতে পারবেন না। একইসাথে দুইয়ের অধিক মিডিয়ার সাংবাদিক একই ভোটকক্ষে প্রবেশ করতে পারবেন না। কোন সাংবাদিক ভোটকক্ষে কোনক্রমেই ১০ মিনিটের বেশি অবস্থান করতে পারবেন না। ভোটকক্ষে নির্বাচনি কর্মকর্তা, নির্বাচনি এজেন্ট বা ভোটারদের সাক্ষাৎকার গ্রহণ করতে পারবেন না। ভোটকক্ষের ভিতর হতে কোনভাবেই সরাসরি সপ্রচার করা যাবে না; তবে বিশেষ পরিস্থিতিতে ভোটকেন্দ্রের ভিতর হতে সরাসরি সপ্রচার করতে হলে ভোটকক্ষ হতে নিরাপদ দূরত্ব থেকে করতে হবে। ভোটগ্রহণ কার্যক্রমে বাঁধার সৃষ্টি হয় এমন কোন কাজ বা পরিস্থিতি সৃষ্টি করা যাবেনা। সাংবাদিকগণ ভোটগণনা কক্ষে ভোট গণনা দেখতে পারবেন ও ছবি নিতে পারবেন; তবে যে সাংবাদিক ছবি উঠাবেন সে ভোট গণণা শেষ না হওয়া পর্যন্ত ডিভাইস নিয়ে বাহিরে যেতে পারবেন না; এমনকি সরাসরি সপ্রচার করতে পারবেন না। ভোটকক্ষ হতে ফেসবুকসহ কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচার করা যাবে না। কেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রম ব্যাহত হয় এমন সকল কাজ থেকে বিরত থাকতে হবে। ভোটকেন্দ্রে সাংবাদিকগণ প্রিজাইডিং অফিসারের আইনানুগ নির্দেশনা মেনে চলবেন। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে কোনরূপ হস্তক্ষেপ করতে পারবেন না। কোন প্রকার নির্বাচনি উপকরণ স্পর্শ বা অপসারণ করতে পারবেন না। নির্বাচনি সংবাদ সংগ্রহের সময় প্রার্থী বা কোন রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে থেকোন ধরণের প্রচারণা বা বিদ্বেষমূলক প্রচারণা হতে সম্পূর্ণভাবে বিরত থাকতে হবে। নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্য সাংবাদিকদের নির্বাচনি সকল আইন ও বিধিবিধান সঠিক ভাবে মেনে চলা আবশ্যক।

কোন সাংবাদিক উপরোল্লিখিত বিধি নিষেধ না মানলে তাকে পরিচয়পত্র বা কার্ড ইস্যুকারী কর্তৃপক্ষ সরাসরি সংশ্লিষ্ট সাংবাদিকের পরিচয়পত্র বাতিল করতে পারবেন। এছাড়া সংশ্লিষ্ট সাংবাদিক বা উক্ত গণমাধ্যমের বিরুদ্ধে নির্বাচনি আইন ও বিধি অনুযায়ী নির্বাচনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবেন বলেও তারা জানান। বিধি নিষেধ অমান্যকারীর ক্ষেত্রে কারো কোন প্রকার হস্থক্ষেপ করার সুযোগ নেই বলেও বক্তারা সুস্পষ্ট জানিয়েদেন।

বক্তারা আরো জানান, সাংবাদিকরা কেবল তথ্যের পরিবাহকই নয় বরং সত্যের অভিভাবক ও স্বচ্ছতার প্রবক্তা। আসন্ন নির্বাচন পর্যবেক্ষক হিসেবে সাংবাদিকদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে, কারণ তাদের কাঁধে বহুমুখী দায়িত্ব রয়েছে। একটি নিরপেক্ষ, বিশ্বাসযোগ্য ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনি প্রক্রিয়া প্রতিষ্ঠা ও নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোরদেন বক্তারা, যাতে নাগরিকরা তাদের প্রতিনিধি নির্বাচনের মৌলিক অধিকার প্রয়োগ করতে পারেন। বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশন এ ব্যাপারে আন্তরিক রয়েছে বলে এখন পর্যন্ত প্রতীয়মান হচ্ছে বলেও তারা জানান। বাংলাদেশের নির্বাচন মুক্তিযুদ্ধের আদর্শিক চেতনার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত উল্লেখ করে বক্তারা নির্বাচনের সময় সাংবাদিকদের সহিংসতাসহ বহুমুখী চ্যালেঞ্জের কথাও তুলে ধরেন।

এসময় নকলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. নূর হোসেন, সাহিত্য বিষয়ক সম্পাদক মাজহারুল ইসলাম লালন, অর্থ বিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল-আমিন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাহিদুল ইসলাম রিজন, সদস্য রেজাউল হাসান সাফিত, মোশাররফ হোসেন শ্যামল, মো. সুজন মিয়া ও রাইসুল ইসলাম রিফাতসহ অন্যান্য সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *