নকলায় মেয়রের হাতে সাংবাদিক লাঞ্ছিত ॥ শেরপুর প্রেসক্লাবের নিন্দা, প্রতিবাদ সমাবেশ বুধবার-সত্যবয়ান

নকলায় মেয়রের হাতে সাংবাদিক লাঞ্ছিত ॥ শেরপুর প্রেসক্লাবের নিন্দা, প্রতিবাদ সমাবেশ বুধবার-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার ||শেরপুরের নকলায় ইউপি নির্বাচনে পেশাগত দায়িত্ব পালনকালে পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা হাফিজুর রহমান লিটন ও তার সহযোগীদের হাতে শেরপুর প্রেসক্লাবের প্রচার সম্পাদক, নিউজ টুয়েন্টিফোর টেলিভিশন ও আজকের পত্রিকা প্রতিনিধি তরুণ সাংবাদিক জুবাইদুল ইসলাম লাঞ্ছিত হওয়ার ঘটনায় নিন্দা প্রস্তাব গ্রহণ করেছে শেরপুর প্রেসক্লাব। সেইসাথে ওই ঘটনার বিচার দাবিতে বুধবার সকাল ১১টায় প্রতিবাদ সমাবেশ আহবান করা হয়েছে। ৩০ নভেম্বর মঙ্গলবার রাতে প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত নির্বাহী পরিষদের এক মুলতবি সভায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়।
শেরপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মলয় মোহন বলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিনের সঞ্চালনায় মঙ্গলবার রাত ৮টায় আয়োজিত নির্বাহী পরিষদের ওই সভা অনুষ্ঠিত হয়। সভায় নকলায় ইউপি নির্বাচনে ক্ষমতার অপব্যবহার ও আচরণবিধি লঙ্ঘন করে প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করে স্থানীয় পৌর মেয়র হাফিজুর রহমান লিটন পাইস্কা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রসহ বিভিন্ন কেন্দ্রে কেন্দ্রে ঘুরে বেড়ানোর পরও সেখানে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক জুবাইদুল ইসলামের উপর সহযোগীদের নিয়ে হামলার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। সেইসাথে নেতৃবৃন্দ সাংবাদিক জুবাইদুলসহ কর্মরত সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। সভায় ঘটনার দুদিন পরও নির্বাচন অফিস বা রিটার্নিং কর্মকর্তার তরফ থেকে মেয়র হাফিজুর রহমান লিটনের আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কোন পদক্ষেপ না নেওয়াতেও উদ্বেগ প্রকাশ করা হয়। একইসাথে ওই ঘটনার প্রতিবাদে ও বিচার দাবিতে বুধবার সকাল ১১টায় প্রতিবাদ সমাবেশ এবং প্রতিবাদ সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে নকলার ওই ন্যাক্কারজনক ঘটনায় স্থানীয় নামধারী সাংবাদিক মোশারফ হোসেন সরকার বাবু প্রত্যক্ষভাবে জড়িত থেকে সাংবাদিক জুবাইদুলসহ উপস্থিত গণমাধ্যমকর্মীদের প্রতি জনতাকে উসকে দেওয়ায় তাকে শেরপুর প্রেসক্লাবসহ গণমাধ্যম অঙ্গনে আজীবনের জন্য অবাঞ্চিত ও কালো তালিকাভূক্ত ঘোষণা করা হয়। সেইসাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাংবাদিক জুবাইদুলসহ অন্যান্য সাংবাদিকদের জড়িয়ে উস্কানিমূলক পোস্ট ও কমেন্টসকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।
মঙ্গলবারের সভা ও মুলতবী সভায় অন্যান্যের মধ্যে প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, সহ-সভাপতি এসএম শহিদুল ইসলাম ও আছাদুজ্জামান মোরাদ, সাবেক সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপলা, যুগ্ম সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল ও মহিউদ্দিন সোহেল, সাংগঠনিক সম্পাদক মানিক দত্ত, কোষাধ্যক্ষ রওশন কবীর আলমগীর, সহ-সাংগঠনিক সম্পাদক মারুফুর রহমান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সোহেল রানা, সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইমরান হাসান রাব্বী, প্রচার সম্পাদক জুবাইদুল ইসলাম, নির্বাহী সদস্য আবুল হাশিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
সভার বিষয়টি নিশ্চিত করে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন বলেন, ওই ঘটনার প্রতিবাদে সোমবার রাতে নির্বাহী পরিষদের সভা করার পরও সম্মানজনক সুরাহার বিষয়ে প্রস্তাব আসার প্রেক্ষিতে সভার সিদ্ধান্ত মুলতবী রাখা হয়েছিল। কিন্তু মঙ্গলবার সকালে নকলায় মেয়র লিটনের তরফ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মূল ঘটনার মিথ্যা ও অপব্যাখ্যা দিয়ে সাংবাদিক জুবাইদুল ইসলামসহ প্রেসক্লাব নেতাদের বিষয়ে চরম বিষোদগার করা হয়েছে। ফলে আজ মুলতবী সভায় কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সাংবাদিক নির্যাতনের প্রশ্নে সাংবাদিকরা ঐক্যবদ্ধ রয়েছেন এবং তারা ওই মেয়রের নানা অনিয়ম-দুর্নীতির প্রতিবেদন প্রকাশসহ যেকোন পেশীশক্তির বিরুদ্ধে সোচ্চার থাকবেন। এজন্য সবাই ঐক্যমত প্রকাশ করেছেন।
উল্লেখ্য, গত ২৮ নভেম্বর রবিবার দুপুরে নকলা উপজেলার গৌড়দ্বার ইউনিয়নের পাইস্কা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে সংবাদ সংগ্রহকালে সাংবাদিক জুবাইদুল ইসলাম উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্থানীয় পৌর মেয়র হাফিজুর রহমান লিটন ও তার সহযোগীদের হামলার শিকার হন। পরে ওই ঘটনার প্রতিবাদে এবং পৌর মেয়র লিটনের শাস্তির দাবিতে সাংবাদিকরা ওই কেন্দ্রের পাশে ঢাকা-শেরপুর মহাসড়ক অবরোধ করে রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *