নকলায় দুই যুগের বেশি সময় ধরে পিঠা বিক্রি করছেন আঃ রশিদ-সত্যবয়ান

নকলায় দুই যুগের বেশি সময় ধরে পিঠা বিক্রি করছেন আঃ রশিদ-সত্যবয়ান

নকলা(শেরপুর)প্রতিনিধিঃ শীত এলেই মনে পড়ে নানা রকমের পিঠার কথা। শীতের ভাঁপা ও চিতই পিঠা একটি ঐতিহ্যবাহী খাবার। বিষয়টা এমন যেন, শীতের পিঠা ছাড়া বাংলার শীত পরিপূর্ণ হয় না। শীতের পরিচিত পিঠা গুলো বানানোর দৃশ্য আগের মতো ঘরে ঘরে খুবই কম দেখা যায়। সে কারণে ঘরের বাইরের দোকানের পিঠাই একমাত্র ভরসা।

রাস্তায় রাস্তায় পিঠা বানিয়ে বিক্রি করেন বিক্রেতারা। পিঠা তৈরি করে সংসার চালাতে হয় অনেকেরই। দরিদ্রতার কারণে বেশির ভাগই পিঠা বিক্রি করে পরিবারে অর্থ যোগান দিয়ে থাকে। অস্বচ্ছল পরিবারের মাঝে কিছুটা আর্থিক স্বচ্ছলতা আনা বা সংসারে অর্থ উপার্জনের কেউ না থাকায় ফুটপাতে, রাস্তার মোড়ে-মোড়ে, খোলা আকাশের নিচে বা ভ্যান গাড়ির উপরে পিঠার দোকানে পিঠা তৈরি করে সংসার চালাচ্ছে অনেকে।

পিঠা প্রেমি মানুষ পিঠার স্বাদ গ্রহণ করতে ফুটপাতের এসব পিঠার দোকানে প্রতিদিন সকাল-সন্ধ্যা ভিড় করছেন। আবার অনেকেই পিঠার দোকানের চুলার পাশে বসেই গরম পিঠা খাওয়াকে রেওয়াজে পরিণত করেছেন বা পরিবারের চাহিদা মেটাতে পিঠা ক্রয় করে বাসায় নিয়ে যাচ্ছেন। তবে শ্রমজীবী, রিক্সা-ভ্যান চালক, ড্রাইভার, বিভিন্ন কাজে নিয়োজিত শ্রমিকসহ অভিজাত শ্রেণীর লোকজনের কাছে অত্যন্ত প্রিয় খাবার শীতের পিঠা।

নকলা বাজারের পিঠা বিক্রেতা আঃ রশিদ জানান, আমি ২৫ বছরের বেশি সময় থেকে সারা বছরই পিঠা বিক্রি করছি। পিঠা বিক্রি করা এখন আমার নেশা হয়ে গেছে। চালের গুঁড়া দিয়ে জলীয় বাষ্পের আঁচে তৈরী করি ভাঁপা পিঠা। আর মিষ্টি করার জন্য দেয়া হয় গুড়। চিতই পিঠার সাথে সরিষার ভর্তা, শুটকি ভর্তা, ধনেপাতা ভর্তা দেই। আর প্রতিটি পিঠার দাম ১০ টাকা করে রাখি।

বন্ধুদের সঙ্গে পিঠা খেতে আসা মানবাধিকার কর্মী রাশেদুল কিবরিয়া জানান, এই শীতের সকালে চিতই পিঠার সাথে সরিষার ভর্তা, শুটকি ভর্তা, ধনেপাতা ভর্তা জিভে জল আসার মত স্বাদের কারণেই আমরা মাঝে মধ্যে পিঠা খেতে আসি এবং এসব পিঠা নিজেরা খাওয়ার পাশাপাশি পরিবারের লোকজনদের জন্য নিয়ে যাই।

স্থানীয় সচেতন মহলের অনেকেই মনে করছেন পিঠা ব্যবসায়িরা বেকারত্ব দূরীকরণ ও অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি তারা লালন করছেন দেশীয় এ সংস্কৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *