নকলায় অসাধুচক্রের অত্যাচারে অতিষ্ঠ বৈধ ইন্টারনেট ব্যবসায়ী : থানায় মামলা দায়ের

নকলায় অসাধুচক্রের অত্যাচারে অতিষ্ঠ বৈধ ইন্টারনেট ব্যবসায়ী : থানায় মামলা দায়ের

নকলা সংবাদদাতা : শেরপুরের নকলায় অসাধুচক্রের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক অনুমোদিত এক বৈধ ব্যবসায়ী। তিনি বলেন, নকলায় অবৈধ বা বেনামী ব্রডব্যান্ড ব্যাবসায়ীর যেন ছড়াছড়ি। তারা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক প্রণিত আইন কানুন মানছেনা। অনুমোদিত বা বৈধ এবং অননুমোদিত বা অবৈধ ব্যবসায়ীদের মধ্যে চলছে গ্রাহকদের বাসায় সংযোগ পৌঁছে দেওয়ার নগ্ন প্রতিযোগিতা। অজ্ঞাত কারনে এই প্রতিযোগিতা দিন দিন হিংসাত্বক পরিস্থিতিতে রূপ নিয়েছে।

অবৈধ বা অননুমোদিত বেনামী ব্রডব্যান্ড ব্যাবসায়ীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছেন বিটিআরসির অনুমোদিত বৈধ ব্যবসায়ী। বাধ্য হয়ে আইনের আশ্রয় নিতে হিয়েছে বিটিআরসি কর্তৃক স্বীকৃত এক বৈধ ব্যবসায়ীকে। অত্যাচার থেকে রেহাই পেতে অবশেষে থানায় মামলা করেছেন এস.কে নেটওয়ার্ক এন্ড কমিউনিকেশনস-এর সত্ত্বাধিকারী মো. খায়রুল ইসলাম। ২৫ সেপ্টেম্বর রাতে এস.কে নেটওয়ার্ক এন্ড কমিউনিকেশনস-এর সত্ত্বাধিকারী মো. খায়রুল ইসলাম নিজে বাদী হয়ে অজ্ঞাত চক্রকে দায়ী করে নকলা থানায় একটি অভিযোগ (মামলা) দায়ের করেন; মামলা নং ৭৫৬/২৩। নকলা থানার এসআই সুমন আহমেদ জানান, এবিষয়ে একটি অভিযোগের তদন্তের ভার আমি পেয়েছি। দ্রুত সময়ের মধ্যে অপরাধীদের চিহৃত করে আইনের আওতায় আনা সম্ভব হবে বলে তিনি আশাব্যক্ত করেন।

এস.কে নেটওয়ার্ক এন্ড কমিউনিকেশনস-এর সত্ত্বাধিকারী মো. খায়রুল ইসলাম জানান, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক নিবন্ধিত আইএসপি লাইসেন্স নিয়ে (নম্বর ১৪৩২০০০০৭০২৪৭৩২১২০৫২৪) দীর্ঘ ধরে নকলায় সুনামের সহিত গ্রাহকদের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিয়ে আসছেন। কিন্তু কয়েক বছর ধরে এই উপজেলায় অননুমোদিত বা অবৈধ বেনামীয় ব্রডব্যান্ড সংযোগের নামে কিছু অসাধু ব্যবসায়ী সরকারের চোখ ফাঁকি দিয়ে গ্রামীণ সহজ সরল গ্রাহকদের নানান প্রলোভন দেখিয়ে কৌশলে সংযোগ দেওয়া শুরু করেন। সংযোগ দেওয়ার পরেই গ্রাহকরা সেবার মান তথা কথা-কাজে কোন মিল নাপেয়ে এস.কে নেটওয়ার্ক এন্ড কমিউনিকেশনস-এর ব্রডব্যান্ড সংযোগ নিতে আগ্রহী হন। ফলশ্রুতিতে সকল অননুমোদিত বা অবৈধ ব্যবসায়ীরা এস.কে নেটওয়ার্ক এন্ড কমিউনিকেশনস-এর সত্ত্বাধীকারী মো. খায়রুল ইসলামকে প্রতিপক্ষ ভাবতে শুরু করেন; যা খায়রুল ইসলাম অবগত নয় বা তার জানার বাহিরে।

মামলা সূত্রে জানা গেছে, সঙ্গবদ্ধ অসাধু একটি চক্র উপজেলা ব্যাপী দেওয়া বা টানা এস.কে নেটওয়ার্ক এন্ড কমিউনিকেশনস-এর ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ হতে গ্রাহকদের বিচ্ছিন্ন করতে রাতের আধারে উপজেলার বিভিন্ন এলাকায় স্থাপনকৃত অপটিক্যাল ফাইবার কেবল সংযোগ তার) কেটে দেয়। এরঅংশ হিসেবে গত জুন মাসের শেষ সপ্তাহে এবং জুলাই মাসের প্রথম দিকে পৌরসভার ধুকুড়িয়া উত্তর এলাকা ও বারমাইসা এলকার সংযোগটি রাতের আধারে কেটে দেওয়া হয়। আগস্ট মাসের মাঝামাঝির দিকে চিথলিয়া বাগান বাড়ী এলাকা থেকে প্রায় দুইশ’ মিটার অপটিক্যাল ফাইবার কেবল কেটে নিয়ে যায় ওই চক্রটি। তা ঠিক করার কিছুদিন পরেই তথা আগস্ট মাসেই গনপদ্দী বাজার ও জালালপুর পৌরসভার শেষ সীমা এলাকায় পুনরায় সংযোগ কেটে দেওয়া হয়। ফলে বিশাল ওই এলাকার অগণিত শিক্ষিত বেকার গ্রাহক ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে দৈশিক মুদ্রা আয়ের ক্ষেত্রে বেশ হয়রানির স্বীকার হন। কেউ কেউ এরই মধ্যে ওয়ার্ডার দেওয়া বৈদেশিক বয়ারদেরকে হাত ছাড়া করতে হয়েছে। গত ৯ সেপ্টেম্বর রাতের আধারে কায়দা এলাকার নজরুল কমিশনারের বাড়ি সংলগ্ন খুটির লাইন কেটে দেওয়া হয়। ফলে গ্রাহক হয়রানিসহ অনুমোদিত বা বৈধ ব্যবসায়ীর অপুরণীয় ক্ষতি সাধন হয়। ফলে স্বাভাবিক কারনেই শিক্ষিত বেকাররা আগ্রহ হারিয়ে ফেলে। এতে করে শিক্ষিত যুবক-যুবনারীদের ঘরেবসে বৈদেশিক মুদ্রা আয়ের প্রবণতা কমতে থাকে। সর্বশেষ ২৪ সেপ্টেম্বর মাঝরাতে শেরপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি’র) প্রবেশ পথে বৈদ্যুতিক খুটির সাথে থাকা অপটিক্যাল ফাইবার কেবলটি কে বা কারা কেটে দেয়। ফলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সফলতার অন্যতম উন্নয়ন আশ্রয়ন প্রকল্পে বসবাসকারী বেশ কয়েকজন শিক্ষিত বেকার গ্রাহকসহ অগণিত গ্রাহক ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এতেকরে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবসায়ীসহ সংযোগ নেওয়া গ্রাহকগন অপূরণীয় ক্ষতির সম্মূখীন হন।

গনপদ্দী আদর্শ গ্রামের ফ্রিল্যান্সার আসিফ ও সুমনসহ অনেকে বলেন- আমরা আমাদের কাজের বৈধতার জন্য ও নিজেদের নিরাপত্তার প্রয়োজনেই বৈধ ব্রডব্যান্ড ব্যাবসায়ীর নিকট ইন্টারনেট সংযোগ নিয়েছি। এখন মাঝে মধ্যেই এই লাইন কেটে দেওয়ায় বৈদেশীক কোম্পানী বা ব্যক্তির নিকট আমাদের গ্রহনযোগ্যতা দিন দিন কমে যাচ্ছে। ফলে ঘরে বসে অপার সম্ভাবনাময় বৈদেশিক মুদ্রা আয়ের পথ আমাদের হারতে হচ্ছে।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার আরিফ বলেন, আমি পরিবারের সকলের সাথে বসবাস করে বাড়ীতে বসেই একটি কোম্পানীতে অনলাই ভিত্তিক চাকরি করি। কিন্তু লাইন বন্ধ হয়ে যাওয়ায় অফিসের উর্ধতন কর্তৃপক্ষ চাকরির বিষয়ে একপ্রকার হুশিয়ারি দিয়েছেন। পরবর্তীতে এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটল তাকে চাকরি থেকে ছাটাই করা হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন। তার সাথে ঐকমত্য পোষণ করেন শুভ নামের আরেক ফ্রিল্যান্সার।

এস.কে নেটওয়ার্ক এন্ড কমিউনিকেশনস-এর ইন্টারনেট সংযোগকারী টেকনিশিয়ান হৃদয় হাসান ও উজ্জল মিয়া জানান, যেসকল স্থানে তাদের লাইন কাটা হয়, তা একজন অভিজ্ঞ লোকের মাধ্যমেই সম্ভব। লাইনের খুবই ক্রিটিকেল স্থানে অপটিকেল ফাইবার  কেটে দেওয়া হয়। এতে সুষ্পষ্ট ভাবেই বলা যায়, কোন না কোন ইন্টারনেট সংযোগকারী টেকনিশিয়ানরা তার মালিকের অনৈতিক স্বার্থান্বেষী হুকুমে এমন ন্যাক্কার জনক কাজ করে আসছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মিশন স্মার্ট বাংলাদেশ ঘটনের এবং গ্রামকে শহরে রূপান্তরিত করার। আর সরকারের এই মহতী উদ্দেশ্যকে কৌশলে বাধাগ্রস্থ করছে অজ্ঞাত কুচক্রী মহল। দেশ ও জাতির উন্নয়নে বাধাদানকারী সকল কুচক্রী মহলকে এখনই রুখে দেওয়ার সময়। তা-না হলে সরকারের অন্যান্য উন্নয়নমূলক কাজেও তারা কৌশলে বাধাদানের চেষ্টা করবে বলে মনে করছেন সুশীলজন। অপরাধীদের চিহৃত করে দ্রুত আইনের আওতায় আনার দাবী জানান তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *