ত্রিশালে ক্যান্সার রোগ নিরাময় করোসল গাছ চাষ-সত্যবয়ান

ত্রিশালে ক্যান্সার রোগ নিরাময় করোসল গাছ চাষ-সত্যবয়ান

আবু তোরাব,ত্রিশাল প্রতিনিধিঃ ময়মনসিংহের ত্রিশালে ক্যান্সার নিরাময় ঔষধি গাছ করোসল ও শরবতের ট্যাং ফলের গাছ পরীক্ষামূলক ভাবে চাষ শুরু হয়েছে।

উপজেলার মোক্ষপুর ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল কৈতর বাড়ি এলাকার মাল্টা চাষে সফল প্রবাসী রফিকুল ইসলাম তার বাগানে এই ঔষধি গাছ গুলো চাষ করেছেন। ক্যান্সার নিরাময় প্রতিশোধক করোসল গাছ গুলোতে এখনো ফল আসেনি। সে আশাবাদী ১/২ বছরের মধ্যেই গাছে গাছে ফল আসবে।

করোসল অ্যানোনা মিউরিকাটা গোত্রের একটি ফল যা অনেক ক্ষেত্রেই ক্যামো থ্যারাপির কাজ করে থাকে। ক্যান্সারের প্রতিষেধক হিসেবে এ ফলের পক্ষে বিশেষজ্ঞদের বহুবিদ মতামত পাওয়া যায়। অনেক দেশেই এ ফলটি ক্যান্সার প্রতিরোধক ফল হিসেবে পরিচিত।

প্রবাসী রফিকুল মাল্টা বাগান এর পাশাপাশি বাগানের চারপাশে পরীক্ষামূলক রোপন করেছেন উন্নত মানের শরবতের ট্যাং ফলের গাছ। গাছে পর্যাপ্ত সংখ্যক ফল ধরেছে। ফলগুলো খেতে খুব সুস্বাদু। পাকা ফল গুলো দিয়ে সহজেই তৈরি করা হয় তাজা ট্যাং এর শরবত । যা খেতে খুব সুস্বাদু।

প্রবাসী রফিকুল ১৮ বছর বিদেশ থাকার পর মাল্টা চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন। মাল্টা চাষে তিনি সফল তাকে দেখে এলাকার অনেকেই মাল্টা চাষ করছে। তার বাগানে মাল্টার পাশাপাশি পেঁপেঁ, লেবু চাষ করছেন। সেই সাথে তিতির পাখি, গারলের খামার তৈরী করেছেন। তিনি এসব করে নিজের ভাগ্যের চাকা ঘুড়িয়েছেন।

বাগান মালিক রফিকুল ইসলাম জানান, আমেরিকার এক প্রবাসী বাংলাদেশী ইউটিউব চ্যানেলে আমার মাল্টা বাগান দেখে আমাকে ফোন করেন। তিনি দেশে এসে বাগান পরিদর্শন করে করোসল ও ট্যাং ফলের চারা উপহার দেন। সেই চারা থেকে এই গাছ হয়েছে। ট্যাংক ফল ধরতে শুরু করেছে। এটা খেতে খুব সুস্বাদু। তবে করোসল গাছে এখনো ফল ধরেনি। এটি ক্যান্সার, কিডনি , হার্ট লিভার পরিষ্কার এর জন্য বিশেষ উপকারী। আমেরিকাতে এই গাছের পাতা ও ফল ভাল দামে বিক্রি করা হয়। ফল ও পাতা খেলে ক্যান্সারের মতো কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া যায়। করোসল চাষ করলে ক্যান্সার রোগীদের ক্যামো থ্যারাপির জন্য বিপুল পরিমাণ অর্থ ব্যয় করতে হবে না। করসোল গাছের প্রতিটি ফল বাগানের ২৫০ গ্রাম ওজনের হয় ফলটির মূল্য ৪৫ থেকে ৫০ হাজার পর্যন্ত হয়। এর গাছের পাতাও অনেক উপকারী। এই ঔষধি গাছটি দেশ-বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *