ঢাকায় প্রথমবারের মতো আন্তর্জাতিক আরবীয় চিতাবাঘ দিবস উদযাপন

ঢাকায় প্রথমবারের মতো আন্তর্জাতিক আরবীয় চিতাবাঘ দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় প্রথমবারের মতো আন্তর্জাতিক আরবীয় চিতাবাঘ দিবস উদযাপন করা হয়েছে। আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর মাদানি এভিনিউয়ে বসুন্ধরা গেটে দিবসটি উদযাপন উপলক্ষ্যে ক্যাটওয়াকের আয়োজন করা হয়। ক্যাটওয়াক অনুষ্ঠানে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এতে স্বাগত বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

অনুষ্ঠানে প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, ‘আরবীয় চিতা বাঘ ও বাংলাদেশের রয়েল বেঙ্গল টাইগার রক্ষা করা সমান চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। সারা বিশ্বজুড়েই প্রাণ বৈচিত্র্য রক্ষায় আমাদের একযোগে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে তিনি আরো বলেন, ‘জীববৈচিত্র্য খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়।

সেটার সঙ্গে জলবায়ু, মানুষের জীবিকাসহ নানা বিষয়ও সম্পৃক্ত। তিনি আরো বলেন, আশা করছি, আগামী জুলাই  মাসে বাঘ শুমারি শুরু হবে। আমরা দেখতে পারছি, হরিণ বেড়েছে। বাঘ হরিণের ওপর নির্ভরশীল।

আশা করছি বাঘের সংখ্যাও বাড়বে।’

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, ‘আরবীয় বাঘ সংরক্ষণের লক্ষ্যে সচেতনতা বাড়াতে আজকের এই কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে। আজকের ক্যাটওয়াক উদযাপন শুধুমাত্র প্রতীকী নয়, এই উদ্যোগ আরবীয় বাঘ সংরক্ষণে সচেতনতা বাড়াতে বিশেষ ভূমিকা রাখবে।’

তিনি বলেন, ‘আজ ১০ ফেব্রুয়ারি এশিয়া ও আফ্রিকার ১৫টিরও বেশি দেশে সৌদি দূতাবাসের উদ্যোগে আরবীয় বাঘ দিবস উদযাপন করা হচ্ছে।’

সৌদি রাষ্ট্রদূত বলেন, ‘আগামী ২০৩০ সালের মধ্যে সৌদি আরব  ৫০ বিলিয়ন বৃক্ষ রোপনের কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রিয়াদে ৭ দশমিক ৫ মিলিয়ন বৃক্ষ রোপন করা হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  ক্লাইমেট চেঞ্জ ইনিশিয়েটিভ সফলভাবে বাস্তবায়ন হওয়ায় তিনি এ ক্ষেত্রে চ্যাম্পিয়ন ভূষিত হয়েছেন।’ সৌদি আরবও একইভাবে পরিবেশ রক্ষায় সবুজায়নের উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা দেওয়ার জন্য বসুন্ধরা গ্রুপের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠান শেষে ক্যাটওয়াকে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, জাতিসংঘ থেকে ১০ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক আরবীয় চিতাবাঘ দিবস হিসেবে ঘোষণা করেছে। সে কারণে সৌদি আরবের উদ্যোগে বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *