জমিদার হেমচন্দ্র রায় চৌধুরীর রাজমহল-সত্যবয়ান

জমিদার হেমচন্দ্র রায় চৌধুরীর রাজমহল-সত্যবয়ান

আবু তোরাব,ত্রিশাল প্রতিনিধি||কারও কাছে রংমহল কারও কাছে রাজমহল বা কারও কাছে পরিচিত রঙ্গশালা নামে,বলছিলাম ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বইলর ইউনিয়নের ১৫০ বছর পূর্বের আদি নিদর্শন জমিদার হেমচন্দ্র রায়ের নিপুণ নকশা খচিত কাঠের তৈরী বইলর জমিদার বাড়ির কথা।

ময়মনসিংহ শহর থেকে মহলটির দূরত্ব ১৫ কিলোমিটার এবং ত্রিশাল থেকে যার দূরত্ব ৫ কিলোমিটার। নান্দনিক নকশা খচিত দ্বিতল বাড়িটি রক্ষনা-বেক্ষনের অভাবে পরে রয়েছে অযত্নে অবহেলায় জীর্ণ-শীর্ণ ভাবে।

সংস্কৃতির সমাঝদার হেমচন্দ্র রায় ১৮৩৩ সালে টাঙ্গাইলের মধুপুর উপজেলার আমবাড়িয়া গ্রামের কালিচন্দ্র রায়ের ঘরে জন্মগ্রহণ করেন।কালীচন্দ্র রায় ছয় আনার তালুকের (ভূসম্পত্তির) মালিক ছিলেন। তার মৃত্যুর পর হেমচন্দ্র রায় মুক্তাগাছার মহারাজা সূর্যকান্ত রায়ের সঙ্গে টেক্কা দিয়ে জয়েনশাহী পরগনার পাঁচ আনা আড়াই তালুক (প্রায় ৮৫ হাজার একর) নিলামে ক্রয় করেন। সে সময়ে হেমচন্দ্র রায়ের জমিদারি আমবাড়িয়া থেকে উত্তর টাঙ্গাইল ও সিরাজগঞ্জসহ প্রায় চার লাখ একরে প্রসারিত হয়। লাভ করেন চৌধুরী উপাধি।

যানা যায়,হেমচন্দ্র একসময় সুতিয়া নদী ধরে এসেছিলেন নৌভ্রমণে। ঘুরতে এসে সুতিয়া নদীর তীর ঘেঁষা প্রাকৃতিক ও নিরিবিলি পরিবেশের মায়ায় পরে উপজেলার বইলর ইউনিয়নের হিন্দুপল্লি এলাকাটি তার খুব পছন্দ হয়।সেখানেই প্রভাবশালী জমিদার তার মনোরঞ্জনের জন্য ১০ একর জমির চারপাশে সুউচ্চ প্রাচীরে ঘেরা এক রঙ্গশালা নির্মাণ করেছিলেন। বাড়িটি হেমচন্দ্রের কাছে খুবই মায়ামাখা থাকার কারণে প্রায়শই অবসর সময় ও রাত্রি যাপনের জন্য কখনো ঘোড়ার গাড়ি,কখনও বা রাজকীয় পানসি নৌকায় চলে আসতেন তার রঙ্গশালায়।আরও যানা যায়,পূজাপার্বণ ছাড়াও কলকাতার নামিদামি শিল্পীদের এখানে নিয়ে আসতেন নাচগানের জন্য।কাঠের তৈরী দ্বিতল বাড়িটি ছিল সুনিপণ নকশা ও কারুকার্যের নিদর্শন। বাড়ির ভিতরে ছিল ১০টি দ্বিতল স্থাপনা,নাচঘর, রংমহল, নাট্যঘরসহ ছিল সুবিশাল পুকুর,মিনি চিড়িয়াখানা ছাড়াও আরও অনেক কিছু।

জমিদার হেমচন্দ্র চৌধুরীর মৃত্যুর পর ১৯৪৬ সালে দেশভাগের সময় তার উত্তরসূরিরা হামলার ভয়ে ভারতে পাড়ি জমান। কিন্তু জন্মভূমির মায়া ছাড়তে না পেরে হেমনগরে থেকে যান তার দুই উত্তরসূরি শ্যামকান্ত গাঙ্গুলী ও কমল গাঙ্গুলী। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের সময় তারাও দেশ ত্যাগ করেন। সর্বশেষ,বাড়িটি দেখভালের দায়িত্বে ছিলেন জমিদারের বিশ্বস্ত কর্মচারী দেবেন্দ্রনাথ সিং। কোচবিহারের বাসিন্দা নিঃসন্তান দেবেন্দ্রনাথ সিং রোগাক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। এরপর জমিদারবাড়ি চলে যায় স্থ্থানীয়দের দখলে। মূল্যবান অনেক সম্পদ চুরি হয়ে যায়। সম্পদ বেহাত হওয়ায় একের পর এক নির্মাণশৈলী ও নিপুণ কারুকার্যমিত ভবন ধ্বংস হতে থাকে। কালের সাক্ষী হয়ে একটি মহল আজও ঠায় দাঁড়িয়ে থাকলেও প্রায় নিশ্চিহ্নের পথে জমিদার হেমচন্দ্র রায় চৌধুরীর রাজমহল।

সরেজমিনে গিয়ে দেখাযায়, জমিদার হেমচন্দ্রের কাঠের তৈরী ”রংমহল” তথা রাজবাড়ী পরে রয়েছে অযত্নে অবহেলায়। বর্তমানে তরফদার বংশের পূর্বপুরুষের উত্তর আধীকারগন ভোগ দখল করে যাচ্ছেন । রাজবাড়ীতে প্রবেশের একটি মাত্র স্টিলের গেইট রয়েছে। ডাকাডাকির পরে,যে একজনকে পাওয়া গেল সে বর্তমান তরফদার বংশের আবুল মহসিন তরফদারের বড় ছেলে বোরহান উদ্দিন তরফদার।তিনি একজন আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার।
তারা দুই ভাই। ছোট ভাইয়ের নাম শরিফ উদ্দিন বকুল তরফদার।উত্তর আধিকার সূত্রে তারা এই রাজবাড়ীতে বসবাস করেন।রঙ্গশালার কাঠের তৈরী দ্বিতল ”রংমহল” পূর্বের ন্যায় থাকলেও ভিতরে নেই কোন আসবাবপত্র। হেমচদ্র যে ঘরে বসবাস করতেন সে ঘরে রয়েছে শুধুই একটি খাট । যে বারান্দায় বসে থাকতেন তার সৌন্দর্য রয়েছে আগের মতই । দুতলায় উঠার কাঠের সিড়িটাও বিদ্ধমান। কিছু জিনিস থাকলেও রক্ষনা-বেক্ষনের অভাবে অবহেলায় নষ্ট হচ্ছে দিনের পর দিন ।

জমিদার বাড়ীতে বসবাসরত বোরহান উদ্দিন তরফদার জানান,আমার বাবা আবুল মহসিন তরফদার।ধানীখোলা ইউনিয়ন পরিষদের ২২ বছর চেয়ারম্যান ছিলেন। তিনি জমিদারের কাছ থেকে বাড়ী সহ পুকুর,জায়গা ক্রয় করে। জমিদার বাড়ী ৩ একর ২০ শতক জয়গায়, সব মিলিয়ে ৫০ বিঘা তথা ১০ একর জায়গা আছ এখানে। বংশক্রমে আমরা পেয়েছি জমিদার বাড়ী। এ জমিদার বাড়ীতে প্রায় ৫৭ বছর ধরে বসবাস করছি। জমিদার আমলে রেখে যাওয়া এ বাড়িটি নানান মানুষ নানান নামে ঢাকে। বাড়ির কিছু স্মতি ধরে রাখার চেষ্টা করছি। আমি একাই এ বাড়িতে থাকি জমিদারের আদি নিদর্শন গুলো রেখে কিছু কাজ করে থাকার উপযুক্ত করে গড়ে তুলেছি । কাঠ দিয়ে তৈরী দ্বিতল ভবনে জমিদার দুতলায় থাকতেন তার রুম এখনো রয়েছে । অনেক পুরাতন হওয়ার ফলে অনক অংশই জির্নশীর্ন হয়ে গেছে। জমিদার বাড়ীর ৩০ ইঞ্চি বিশিষ্ট দেয়াল, নর্তকী ঘর, পুকুর, নাট্যঘর ইত্যাদি অনক কিছু রয়েছে।

২০০৩ সালে তৎকালীন ময়মনসিংহ জেলা প্রশাসক সফিকুল ইসলাম অতীত ঐতিহ্যর জমিদার বাড়ি সংরক্ষণার্থে অবৈধ দখলদার শরিফুল ইসলাম তরফদার বকুলকে নোটিশ প্রদান করেন। সরকারি জমি ও আপনার অবৈধ দখল ত্যাগ না করায় দখল পুনরুদ্ধারে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামানকে নিয়োজিত করে শরিফুল ইসলাম তরফদার বকুলকে উচ্ছেদের জন্য নির্দেশ দেন। সরকারি ওই সম্পত্তি এখনো উদ্ধার না হলেও আদালতে চলছে মামলা।

স্থানীয়দের অনেকেই মনে করেন,ইতিহাস ঐতিহ্যের ধারক বাহক এই জমিদার বাড়ি।বৈলর রাজবাড়ী ঐতিহ্যের সাক্ষী হিসেবে বাড়িটি সরকারী ভাবে রক্ষনা বেক্ষন করা হলে আগামী প্রজন্ম জমিদারদের ইতিহাস সম্পর্কে অনক কিছু জানতে পারবে। জমিদারদের পুরনো এই কীর্তিটি সংরক্ষণ করা গেলে পর্যটকদের প্রাচীন ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানার সুযাগ থাকবে। এটি এ অঞ্চলের একটি পর্যটন কেন্দ্র হিসেবে রুপান্তরিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *