চামড়া শিল্পের আর্ন্তজাতিক সনদ পেলেই দেশের চামড়ার দাম বেড়ে যাবে—- সচিব তপন কান্তি ঘোষ

চামড়া শিল্পের আর্ন্তজাতিক সনদ পেলেই দেশের চামড়ার দাম বেড়ে যাবে—- সচিব তপন কান্তি ঘোষ

স্টাফ রিপোর্টার ||বানিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, আর্ন্তজাতিক ভাবে আমরা চামড়া রপ্তানির সনদ পাইনি বিভিন্ন পরিবেশগত কারণে। আগামী এক বছরের মধ্যে এ সমস্যার সমাধান হলেই অথবা চামড়া রপ্তানিকারকদের কাছে চামড়া বিক্রি করতে পারলেই দেশের চামড়ার দাম অনেক বেড়ে যাবে।
তিনি ১৪ জুলাই বৃহস্পতিবার সকালে শেরপুর জেলা শহরের খরমপুর মহল্লায় বিভিন্ন চামড়া ক্রয় কেন্দ্র পরির্দনকালে এসব কথা বলেন। তিনি আরো বলেন, এ বছর সরকারের গত কয়েক বছরের তুলনায় ব্যবস্থাপনা খুবই ভালো ছিলো, দামও অন্যান্য বছরের তুলনায় বেশি নির্ধারন করা হয়েছে। তবে যারা দাম ভালো পায়নি বলে দাবী করেছেন তাদের চামড়ায় মাংস থাকায় তা পরিস্কারের জন্য বাড়তি খরচ করতে হয়েছে এবং লবন লাগান নাই অনেকেই।

পরে তিনি শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থল বন্দর পরিদর্শনে যান। এসময় শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তার, শেরপুর চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি আলহাজ্ব আসাদুজ্জামান রওশনসহ শহরের বিভিন্ন চামড়া ব্যবসায়ী, চেম্বার নেতৃবৃন্দ এবং প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
শেরপুর জেলায় এবার প্রায় ২৫ হাজার কাঁচা চামড়া ক্রয় করা হয়েছে বলে স্থানীয় ব্যবসায়ীরা জানায়। এসব চামড়া এখন লবনজাত করা হচ্ছে বলেও তারা জানায়। তবে ঢাকায় ট্যানারিতে বিক্রির জন্য আরো মাস খানিক সময় লাগবে বলে শহরের চামড়া আড়ত ব্যবসায়ীরা জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *