গ্রীষ্মের প্রখর তাপপ্রবাহে পর্যটকের ঢল নেমেছে কক্সবাজার সমুদ্র সৈকতে

গ্রীষ্মের প্রখর তাপপ্রবাহে পর্যটকের ঢল নেমেছে কক্সবাজার সমুদ্র সৈকতে

নিজস্ব প্রতিবেদক: গ্রীষ্মের প্রখর তাপপ্রবাহে পর্যটকের ঢল নেমেছে কক্সবাজার সমুদ্র সৈকতে। পর্যটনের ভরা মৌসুম শীতের আবহ শেষে তপ্ত গরমেও দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ছুটে আসছেন নৈসর্গিক সৌন্দর্য্যের এ সৈকতে। আগত পর্যটকদের অনেকে সমুদ্রের ঢেউয়ের সঙ্গে গাঁ ভাসিয়ে উচ্ছ্বাসে মাতছেন। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেকে সপরিবারে বেড়ানোর এটি উপযুক্ত সময় বলে মনে করছেন।

গতকাল শনিবার দুপুর দেড়টার পর থেকে কক্সবাজার সৈকতের লাবণী, সুগন্ধা ও কলাতলী পয়েন্টে পর্যটকদের উপচে পড়া ভিড় দেখা গেছে। সরকারি ছুটির দিন হওয়ায় আগের দিন শুক্রবারও সৈকতে পর্যটকদের উপচে পড়া ভিড় ছিল। সূর্যের প্রখরতা কমতে সৈকতে পর্যটকদের পদচারণা আরো বাড়তে থাকে। তাদের অনেকে বিভিন্ন বাহনে ঘুরে দেখছেন দীর্ঘ সৈকতের বিভিন্ন স্পট।

অনেকে সৈকতের ছাতার ছায়ায় চেয়ারে বসে উপভোগ করছেন নৈসর্গিক সৌন্দর্য।

সারা দেশে তীব্র তাপ প্রবাহের কারণে হিট এলার্ট জারি রয়েছে। দেশের অন্যান্য শহরের মতো পর্যটন শহর কক্সবাজারেও গরমের উত্তাপ বাড়ছে। এর মাঝে পর্যটকদের পদভার যেন সৈকতে নতুন করে প্রাণ সঞ্চার করেছে।

সৈকতে পর্যটক সংশ্লিষ্ট ব্যবসায়ীদের আয়ও বাড়ছে প্রতিদিন। জেলার বাইরের মানুষের পাশাপাশি স্থানীয় লোকজনও প্রতিদিন সৈকতে ছুটে আসছেন। অনেকের ধারণা, ঘরে তীব্র গরমে হাঁসফাস অবস্থা, তাই সৈকতে এসে লোকজন মুক্ত হাওয়ায় সাগরের নীল জলরাশির সঙ্গে ঢেউয়ের থালে মেতে উঠছেন।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি আপেল মাহমুদ কালের কণ্ঠকে বলেন, ঈদের পর এখনো কক্সবাজারে পর্যটকরা আসছেন। সৈকতে আগত পর্যটকদের নিরাপত্তার জন্য সিসি ক্যামেরায় চারটি পয়েন্ট থেকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে।

কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটলে ফোন পাওয়ার সঙ্গে সঙ্গে ট্যুরিস্ট পুলিশের টিম সেখানে উপস্থিত হচ্ছে। হোটেল রেস্টুরেন্টগুলোতে পর্যটকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে আমারদের টিম নিয়মিত তদারকি করছে।

সৈকতে ঘুরতে আসা পর্যটকরা বলছেন, সারা দেশে গরমের তীব্রতা বেশ, তবে দেশের অন্যান্য স্থানের চেয়ে কক্সবাজার অনেকটা স্বস্তির এবং ঝঞ্ঝাটমুক্ত। তাই মানুষ এ সময়েও এখানে ছুটে আসছেন। তবে সূর্যতাপ এড়াতে পর্যটকদের অনেকে সৈকতে নামছেন সন্ধ্যার পর। তারা আবার সৈকতের বালিয়াড়ি, জোৎস্নার আলো ছায়ায় মধ্যরাত পর্যন্ত সৈকতে কাটিয়ে দিচ্ছেন।

আবহাওয়া অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী আবহাওয়াবিদ মো. আব্দুল হান্নান কালের কণ্ঠকে বলেন, গত শুক্রবার দিনে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আগামী সোমবার পর্যন্ত তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। মে মাসের শুরু দিকে তাপমাত্রা একটু কমতে পারে। এ ছাড়া চলতি মাসের মাঝামাঝি সময়ে কক্সবাজারে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

কক্সবাজার সৈকতে ঘুরতে আসা চুয়াডাঙ্গার শিক্ষিকা ফাতিমা জিন্নাত বলেন, এখানকার চেয়ে আমাদের শহরে গরম আরো বেশি। তাই পরিবার নিয়ে নিজ শহরের বাইরে কোথাও ঘুরতে যাওয়ার সিদ্ধান্ত নিই। কক্সবাজার অনেকটা স্বাস্থ্যকর ও স্বস্তির জায়গা। তাই এই গরমেও আমাদের সপরিবারে কক্সবাজারে বেড়াতে আসা।

ঢাকা শহরের ব্যবসায়ী আসাদুজ্জামান বলেন, এখন দেশে যে গরম পড়ছে, তাতে ঢাকা শহরের মতো জায়গায় একটু স্বস্তির নিশ্বাস ফেলা দায়। তীব্র গরমে বাচ্চারা অসুস্থ হয়ে পড়ছেন। অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ। তাই পরিবার নিয়ে একটু সময় ঢাকা শহরের বাইরে কাটিয়ে দেওয়ার চেষ্টা। গত তিনদিন ধরে আছি, অনেক ভালো লাগছে। বাচ্চারা বায়না ধরছে আরও কয়েকটা দিন থাকতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *