খিলগাঁওয়ের নাইটিঙ্গেল স্কাই ভিউ টাওয়ার সিলগালা

খিলগাঁওয়ের নাইটিঙ্গেল স্কাই ভিউ টাওয়ার সিলগালা

নিজস্ব প্রতিবেদক: বেইসমেন্টে রেস্টুরেন্ট, অপ্রশস্ত সিঁড়ি এবং পুরো ভবনে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকায় খিলগাঁওয়ের নাইটিঙ্গেল স্কাই ভিউ টাওয়ার সিলগালা করে দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) ভ্রাম্যমাণ আদালত।

আজ মঙ্গলবার (৫ মার্চ) খিলগাঁওয়ের শহীদ বাকি সড়কে সকাল হতে শুরু হয়ে দুপুর অবধি পরিচালিত এই ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম।

অভিযানকালে আদালত ৯১৯/১ হোল্ডিংস্থ নাইটিঙ্গেল স্কাই ভিউ টাওয়ারে গেলে সেখানে দ্বিতীয় তলার শর্মা কিং বাদে সাততলা ভবনের বাকি সবগুলো রেস্টুরেন্ট বন্ধ দেখতে পান। এ সময় আদালত ভবনের বেইসমেন্টসহ যত্রতত্র রেস্টুরেন্ট ও রেস্টুরেন্টের রান্নাঘরগুলো ঝুঁকিপূর্ণভাবে গড়ে তোলায়, মাত্র তিন ফুট প্রশস্ততার একটি সিঁড়ি থাকায় এবং পুরো ভবনের অগ্নিনিরাপত্তা ব্যবস্থা অপর্যাপ্ত হওয়ায় ভবনটি সিলগালা করে দেন।

পরে আদালত ওই এলাকার যে সকল ভবনে রেস্টুরেন্ট রয়েছে সেসব ভবন বন্ধ দেখতে পান।

অভিযান প্রসঙ্গে করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘অভিযানে গেলে আমরা সেখানে বেইসমেন্টসহ যত্রতত্র রেস্টুরেন্ট এবং অপ্রশস্ত সিঁড়ি দেখতে পাই। এ ছাড়াও বিল্ডিং কোড অনুযায়ী সেখানে প্রয়োজনীয় সংখ্যক সিঁড়ি ছিল না এবং রেস্টুরেন্টের রান্নাঘরগুলো ঝুঁকিপূর্ণভাবে গড়ে তোলার চিত্র দেখতে পাই। সে প্রেক্ষিতে, পুরো ভবনটি আমরা সিলগালা করে দিয়েছি।

অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩-এর ১৮ ধারা অনুযায়ী এই ভবন সিলগালা করা হয়।

অভিযানকালে অন্যদের মধ্যে করপোরেশনের অঞ্চল-২-এর নিরাপদ খাদ্য পরিদর্শক মোহাং কামরুল হাসান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক এ টি এম শামসুজ্জোহাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *