কুষ্টিয়াতে খাদ্যের সন্ধানে লোকালয়ে ঘুরছে হনুমান-সত্যবয়ান

কুষ্টিয়াতে খাদ্যের সন্ধানে লোকালয়ে ঘুরছে হনুমান-সত্যবয়ান

সামরুজ্জামান (সামুন), কুষ্টিয়া||কুষ্টিয়ার কুমারখালীর চাপড়া ইউনিয়নের ছেঁউড়িয়া মোল্লাপাড়া ও যদুবয়রাতে বেশ কিছুদিন ধরে গাছের ডালে,বাড়ির ছাদে, ঘরের চাল ও দোকানসহ বিভিন্নস্থানে দেখা মিলছে একাধিক হনুমানের। খাদ্য ও নিরাপত্তার জন্য এক স্থান থেকে আরেক স্থানে দাঁপিয়ে বেড়াচ্ছে হনুমানগুলো। খোজ নিয়ে জানা যায় দীর্য দিন কুমারখালী বিভিন্ন গ্রাম এলাকাতে দেখা মিলে মুখ পোড়া হনুমানের।

জানা যায়, বেশ কিছুদিন থেকেই উপজেলার ছেঁউড়িয়া ও যদুবয়রার বিভিন্ন স্থানে দেখা মিলছে হনুমানগুলির। হঠাৎ করেই লোকালয়ে আসা হনুমানের দল লাফ-ঝাঁপ দেখতে উৎসুক জনতা ভিড় জমালে, প্রাণের ভয়ে নিজের স্থান পরিবর্তন করছে তারা।

রোববার (৫ সেপ্টেম্বর ২১) উপজেলার ছেঁউড়িয়া মোল্লাপাড়া ও যদুবযরা নিদেনতলা বাজার মন্দিরের সামনে দেখা যায় হনুমানগুলো বাড়ির আঙিনায় বসে রয়েছে ছেঁউড়িয়া মোল্লাপাড়া ৩টি ও যদুবয়রাতে ৪টি হনুমানের দেখা মিলে প্রায় সময়ই এদের দল বেধে ঘুড়তে দেখা যায় । কিছু উৎসুক জনতা নানা প্রকার খাবার দিচ্ছে। খিদে পেলে গাছ বা উচু স্থান থেকে নিচে নেমে খাবার সন্ধানে আশপাশে ঘুরে আবারও উঠে যাচ্ছে সুবিধা মত ওপরে।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, এই সকল বন্যপ্রাণী রক্ষায় কখনো বন বিভাগ বা প্রাণী সম্পদ অধিদপ্তরের কোন তৎপরতা দেখা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *