ইরান-ইসরায়েল দ্বন্দ্ব নিয়ে বিপাকে জো বাইডেন

ইরান-ইসরায়েল দ্বন্দ্ব নিয়ে বিপাকে জো বাইডেন

অনলাইন ডেস্ক: 

গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে ঢুকে হামলা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই অঞ্চলজুড়ে সংঘাত ছড়িয়ে পড়তে পারে বলে ভয় পাচ্ছিলেন। কিন্তু গত শনিবার ইসরায়েলের ভূখণ্ডে প্রথমবারের মতো ইরানের সরাসরি হামলায় বাইডেনের সেই আতঙ্ককই যেন বাস্তবে রূপে নিয়ে যাচ্ছে।

গাজায় ইসরায়েলি আগ্রাসনের জেরে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বাইডেন যে বিপজ্জনক পথ পাড়ি দিচ্ছিলেন, সেটা ইরানের হামলার পর যেন আরো প্রতিকূল হয়ে উঠেছে। কারণ একদিকে তিনি উত্তেজনা প্রশমন করে ইরানকে নিবৃত্ত করতে চান, অন্যদিকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক নিয়েও দেশের অভ্যন্তরে বামপন্থী ও ডানপন্থীদের কাছ থেকে তিনি চাপের মুখে আছেন।

এদিকে গাজায় যুদ্ধবিরতির বিষয়টিও ঝুলে আছে।

মাত্র দুই সপ্তাহ আগে গাজায় আগ্রাসন নিয়ে একসময়ের ঘনিষ্ঠ মিত্র ইরান-ইসরায়েলের সম্পর্ক একেবারে নাজুক হয়ে পড়েছিল। পরে চলতি সপ্তাহে ইরানের হামলার পর পরিস্থিতি একেবারেই বদলে গেছে। বহু বছর ধরে ছায়া যুদ্ধ চালালেও ইসরায়েলি মাটিতে প্রথমবারের মতো হামলা চালিয়ে ইরান আদতে একটি অপরিবর্তনীয় সিদ্ধান্ত নিয়েছে।

এ ব্যাপারে সাবেক মার্কিন রাষ্ট্রদূত ডেনিস রস বলেন, এই হামলার অর্থ ইরানকে প্রতিহত করতে ব্যর্থতা রয়েই গেছে। আর বাইডেনও এখন একটি অস্বস্তিকর দ্বিধাদ্বন্দ্বের মুখোমুখি হচ্ছেন। কারণ একদিকে বাইডেনকে ইরানের ক্ষোভের উত্তাপ প্রশমন করতে হবে। অন্যদিকে তেহরানকে তাদের নেওয়া পদক্ষেপের মূল্যটাও বুঝিয়ে দিতে হবে।

শনিবারের হামলার পর হোয়াইট হাউস সাফ জানিয়ে দিয়েছিল যে ইরানের বিরুদ্ধে কোনো অভিযানে তারা অংশ নেবে না। অবশ্য ইসরায়েলের প্রতি ‘লৌহ কঠিন’ সমর্থনের কথাও পুনর্ব্যক্ত করেছিল ওয়াশিংটন। বর্তমান যুদ্ধে ইরানের সরাসরি অংশগ্রহণ গাজায় একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানো এবং হামাসের হাতে অপহৃত জিম্মিদের মুক্তি উল্লেখযোগ্যভাবে কঠিন করে তুলবে।

মার্কিন কূটনীতিকরা ইসরায়েলকে গাজা থেকে জিম্মি উদ্ধার এবং ইসরায়েলি কারাগারে থাকা ফিলিস্তিনি বন্দিদের মুক্তির লক্ষ্যে একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর জন্য লাগাতার কাজ করে চলেছেন। এখন ইরানের এই হামলার পর যুদ্ধবিরতি নিয়ে চুক্তিও ঝুঁকির মুখে পড়েছে।

বিশ্ববাসী এখন ইসরায়েলের প্রতিক্রিয়া দেখার জন্য অপেক্ষা করছে। এ ছাড়া অভ্যন্তরীণ ঝামেলাও যেন মার্কিন প্রেসিডেন্টের পিছু ছাড়ছে না। একদিকে রয়েছে ইসরায়েল থেকে দূরে থাকার জন্য বামপন্থীদের চাপ। অন্যদিকে রয়েছে যথেষ্ট জোরালোভাবে ইরানের বিরুদ্ধে দাঁড়াতে না পারার দুর্বলতার অভিযোগ।

জর্জ এইচডাব্লিউ বুশ এবং ক্লিনটনের প্রশাসনের আমলে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা রস বলেন, ‘আমি বুঝতে পারছি যে এটা নির্বাচনের বছর। এ সময় যে কেউ কোনো বিষয়কে আঁকড়ে ধরতে চাইবে। এটি পুরোপুরি বোধগম্য। কিন্তু একই ঘটনার জেরে ইরান এবার যে পদক্ষেপ নিয়েছে, তার নজির কিন্তু আর নেই। আর সেই পদক্ষেপটি গ্রহণ করার মাধ্যমে ইরানের নির্দিষ্ট গণ্ডি অতিক্রম করার জন্য একটি প্রস্তুতি চোখে পড়ছে।  দেশটি যত বেশি নির্দিষ্ট গণ্ডি অতিক্রম করবে, তত বেশি অভ্যস্ত হবে। এর ফলে অঞ্চলটি আরো বিপজ্জনক হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *