ইউক্রেনকে ঘিরে ইউরোপে উত্তেজনা চরমে-সত্যবয়ান

ইউক্রেনকে ঘিরে ইউরোপে উত্তেজনা চরমে-সত্যবয়ান

সত্যবয়ান ডেস্ক ||ইউক্রেনকে ঘিরে ইউরোপে উত্তেজনা এখন চরমে। এর একদিকে আছে রাশিয়া, যারা ইউক্রেনের সীমান্তে লাখখানেক সেনা সমাবেশ ঘটিয়েছে বলে দাবি পশ্চিমা দেশগুলোর।

এর পালটা ন্যাটো জোটও তাদের সামরিক তৎপরতা বাড়িয়েছে। গত কয়েক দশকের মধ্যে এই প্রথম ইউরোপ আবার একটি বড় আকারের যুদ্ধের মুখোমুখি হচ্ছে এমন শঙ্কা অনেকেরই।

এ পরিস্থিতিতে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য আরও ভয়াবহ। তারা সতর্ক করে জানিয়েছে, আক্রমণের দুদিনেই ইউক্রেন দখল করতে সক্ষম হবে রাশিয়া।

সেই সঙ্গে রুশ সেনাদের আক্রমণে প্রাণ হারাবে দেশটির কমপক্ষে ৫০ হাজার বেসামরিক লোক।

আক্রমণের লক্ষ্যে নিজেদের ৭০ শতাংশ প্রস্তুতি সম্পন্ন করেছে রাশিয়া, দাবি মার্কিন কর্মকর্তাদের। রাশিয়াকে রুখতে পোল্যান্ড পৌঁছেছে মার্কিন সেনাদের প্রথম দল। ডেইলি মেইল।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বলছে, পুতিন পশ্চিমকে সতর্ক করার জন্য একটি পারমাণবিক মহড়ার পরিকল্পনা করছেন। শুধু তাই নয়, রুশ সেনাদের আক্রমণে দুদিনেই পরাস্ত হবে ইউক্রেন এবং এই অল্প সময়ের মধ্যেই দেশটির অর্ধলাখ লোক মারা যাবে এবং প্রায় ৫০ লাখ লোক শরণার্থীতে পরিণত হয়ে মানবিক সংকটে পতিত হবে বলে সতর্ক করেছেন গোয়েন্দারা।

ইউক্রেন সংকটের একটি কূটনৈতিক সমাধানের সম্ভাবনা দিন দিন ক্ষীণ হয়ে আসায় এ ধরনের বিশ্লেষণাত্মক উপসংহারে পৌঁছেছে তারা। ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, মার্কিন সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা বিশ্বাস করেন রাশিয়া আগামী সপ্তাহে একটি বড় পারমাণবিক অস্ত্রের মহড়া চালাতে যাচ্ছে-যেন পুতিনের ইউক্রেন আক্রমণে ন্যাটো হস্তক্ষেপ না করে।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তা মার্ক মিলি বৃহস্পতিবার জানিয়েছেন ফেব্রুয়ারির মাঝামাঝি ওই অনুশীলন শুরুর পরিকল্পনা করছেন পুতিন।

রাশিয়া সাধারণত শরতে তার বার্ষিক পারমাণবিক মহড়া চালায়। তবে আমেরিকা বিশ্বাস করে পুতিন রুশশক্তি প্রদর্শনের জন্য সেই কর্মসূচি এগিয়ে এনেছেন।

এদিকে, ন্যাটো সতর্ক করেছে বেলারুশে ৩০ হাজার সৈন্যসহ পরমাণুসক্ষম ক্ষেপণাস্ত্রের সমাবেশ ঘটিয়েছে রাশিয়া।

ন্যাটোর জেনারেল সেক্রেটারি জেনস স্টলটেনবার্গ চলতি সপ্তাহের শুরুতে বলেছিলেন রাশিয়া ইতোমধ্যে স্পেটসনাজ বিশেষ বাহিনীসহ হাজার হাজার সেনা মোতায়েন করেছে, যাদের সঙ্গে রয়েছে পারমাণবিক ইস্কান্দার ক্ষেপণাস্ত্র, ফাইটার জেট এবং এস-৪০০ অ্যান্টি- এয়ারক্রাফট সিস্টেম।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন ইউক্রেনে পুরোদমে হামলার উদ্দেশ্যে ৭০ শতাংশ সামরিক সক্ষমতা জড়ো করেছে রাশিয়া।

তবে নিজেদের এই মূল্যায়নের পক্ষে তেমন কোনো প্রমাণ হাজির করেননি মার্কিন কর্মকর্তারা। মধ্য ফেব্রুয়ারিতে মস্কো আরও ভারী অস্ত্রের সমাগম ঘটাবে বলে দাবি তাদের।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রুশ-ইউক্রেন সীমান্তে উত্তেজনার মধ্যেই শনিবার পোল্যান্ডে পৌঁছেছে মার্কিন সেনাদের প্রথম দল। পূর্ব ইউরোপে ন্যাটো মিত্রদের শক্তিশালী করার লক্ষ্যেই তাদের সেখানে পাঠানো হয়েছে। দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের রেজেসো সামরিক ঘাঁটিতে পৌঁছেছে মার্কিন সেনারা।

পোল্যান্ডের সামরিক সূত্র জানিয়েছে, ছোট একটি বিমানে ইউক্রেন-পোল্যান্ড সীমান্তসংলগ্ন ঘাঁটিতে অবতরণ করেছে এই সেনারা। একটি টিভি ফুটেজে দেখা গেছে, নিকটবর্তী শহর জাসিওনকায় সেনাদের জন্য অস্থায়ী ক্যাম্প তৈরি করা হচ্ছে।

ব্রিটেন-ফ্রান্স আলোচনা : ইউক্রেন ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে শনিবার ফোনে কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ফরাসি প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়। রয়টার্স। রুশ-ইউক্রেন বিদ্যমান সংকট নিরসনে আলাপ আলোচনা অব্যাহত রাখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এই দুই নেতা।

রুশ হামলা বন্ধের দাবিতে ইউক্রেনে বিক্ষোভ : ইউক্রেনের সীমান্তশহর খারকিভের রাস্তায় হাজার হাজার মানুষ রাশিয়ার হামলা বন্ধের দাবিতে বিক্ষোভ করেছেন।

এই পরিস্থিতিতে ইউক্রেন সীমান্তে রাশিয়া কয়েক হাজার সেনা মোতায়েন করেছে। রোববার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শনিবার অনুষ্ঠিত বিক্ষোভে ‘খারকিভ ইজ ইউক্রেনথ, ‘ইউক্রেনে হামলা বন্ধ করোথ লেখা ব্যানার নিয়ে বিক্ষোভে অংশ নেয় জনতা।

এই শহরটি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম এবং রাশিয়ার সীমান্ত থেকে মাত্র ৪২ কিলোমিটার (২৬ মাইল) দূরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *