আমদানিতেও কমছে না ভারতীয় ও দেশি আলুর দাম

আমদানিতেও কমছে না ভারতীয় ও দেশি আলুর দাম

অনলাইন ডেস্ক: 

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে আলু আমদানি। তবে আমদানিতেও কমছে না ভারতীয় ও দেশি আলুর দাম। ভারতীয় আলু কেজিতে বেড়েছে আট টাকা আর দেশি আলু কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। এদিকে ঈদের পর থেকে ফের বাড়তে শুরু করেছে দেশি রসুন, পেঁয়াজ ও আদার দাম।

দেশি রসুন কেজিতে বেড়েছে ১০০ টাকা, আমদানি করা আদা কেজিতে বেড়েছে ৬০ টাকা আর দেশি পেঁয়াজ কেজিতে ১০ টাকা বেড়েছে। পণ্যগুলোর দাম বাড়ায় বিপাকে পড়েছে ক্রেতাসাধারণ। বিক্রেতারা বলছেন, টানা ছুটি থাকায় আমদানি বন্ধ ছিল এবং সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) হিলি বাজার ঘুরে দেখা গেছে, ঈদের আগে দেশি আলু ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, সেই আলু এখন ৪৫ থেকে ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

দেশি রসুন আগে ছিল ৮০ টাকা কেজি, তা এখন ১০০ টাকা বেড়ে ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। আমদানি করা চায়না আদা আগে বিক্রি হয়েছে ১৮০ টাকা কেজি দরে, তা এখন ৬০ টাকা বেড়ে ২৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ ৪৫ টাকা কেজি দরে বিক্রি হলেও তা এখন ১৫ টাকা বেড়ে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। আর আমদানি করা আলু বন্দর থেকেই দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।

হিলি বাজারের খুচরা পেঁয়াজ, রসুন ও আদা বিক্রেতা ময়নুল ইসলাম বলেন, ঈদের আগে সরবরাহ বেশি ছিল, তাই দামও কম ছিল। টানা ছয় দিন আমদানি-রপ্তানি বন্ধ এবং সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে।

টানা ছয় দিন ছুটি শেষে গত সোমবার হিলি স্থলবন্দর দিয়ে এক দিনে ২৭টি ভারতীয় ট্রাকে ৬৯৩ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। আমদানি করা আলু বন্দরে পাইকারি বিক্রি হচ্ছে ৩৯-৪০ টাকায়। চলতি মাসের ৩০ তারিখে আমদানির অনুমতির (আইপি) মেয়াদ শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *