বড় আশা নিয়ে নামছে বাংলাদেশ

বড় আশা নিয়ে নামছে বাংলাদেশ

 ক্রীড়া প্রতিবেদক: যেমন অবস্থায় থেকে লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের এই শেষ ম্যাচে নামতে চেয়েছিল বাংলাদেশ, সেটি নিজেরাই তৈরি করে নিয়েছে হাভিয়ের কাবরেরার দল। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে জোর লড়াই করে জমা করেছে এই ম্যাচের রসদ। শেষটা ইতিবাচকভাবে শেষ করার লক্ষ্য বাংলাদেশের। গতকালও কাতার থেকে ভিডিও বার্তায় কোচ, অধিনায়ক দুজনের কণ্ঠেই অন্তত ড্র নিয়ে ফেরার প্রত্যয়।

‘দলের কাছে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পারফরম্যান্স আশা করছি এই ম্যাচে। অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা ভালো ফুটবল খেলে এসেছি, দলীয় চেষ্টার কোনো কমতি ছিল না। এখন ভালোভাবে এই বাছাই পর্বটা শেষ করতে হলে আমাদের ইতিবাচক একটা ফল চাই। অবশ্যই সর্বস্ব উজাড় করে দিয়ে জয়ের লক্ষ্যেই খেলব আমরা।

সেটা না হলেও অন্তত ১টি পয়েন্ট চাই। আমরা আত্মবিশ্বাসী, সেটা পারব।’—বলেছেন কাবরেরা। জামাল ভুঁইয়াও বলেছেন, ‘আমাদের লক্ষ্য ৩ পয়েন্ট।

সে অনুযায়ী নিজেদের তৈরি করছি। ওদের শক্তি-দুর্বলতা নিয়ে কাজ করেছি। মাঠে এখন ভালো পারফরম্যান্স উপহার দিতে হবে।’

লেবাননের বিপক্ষে আগের চার দেখায় একটি জয় আছে বাংলাদেশের। সেটি ২০১১ সালে বিশ্বকাপ বাছাইয়েরই প্লে অফে।

প্রথম লেগে বৈরুতে ৪-০ ব্যবধানে হারলেও ঘরের মাঠে জাহিদ হাসান এমিলি ও মিথুন চৌধুরীর গোলে ২-০ গোলে জিতেছিল বাংলাদেশ। যদিও গোল ব্যবধানে পরের রাউন্ডে যায় লেবানিজরাই। এরপর গত সাফ চ্যাম্পিয়নশিপে তৃতীয় দেখায় আবার হার ২-০ ব্যবধানে। আর সর্বশেষ বসুন্ধরা কিংস অ্যারেনায় এবারের বাছাই পর্বের প্রথম লেগে মুখোমুখি হয় দুই দল, শেখ মোরসালিনের গোলে ম্যাচটি ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। কাবরেরার কাছে এই লেবানন তাই চেনা প্রতিপক্ষই। যদিও গত সাফ থেকে এ পর্যন্ত তিনবার কোচ বদলেছে তারা। ‘প্রতিবার মুখোমুখি হলেই দেখছি ওদের ডাগআউটে নতুন কোচ। এতে করে ওদের খেলার ধরন পাল্টাচ্ছে। বর্তমান কোচের অধীনে যেমন আগের থেকে তুলনামূলক সরাসরি ফুটবল খেলছে ওরা, অনেক বেশি শরীরনির্ভর। খেলোয়াড়দের অবশ্য ভালোভাবেই জানি আমরা। ম্যাচে পার্থক্য গড়ে দেওয়ার মতো ফুটবলার আমাদের আছে।’—আশাবাদী কাবরেরা।

জামাল বলেছেন, অস্ট্রেলিয়া ম্যাচের চেয়ে একেবারে ভিন্ন মানসিকতা নিয়ে নামতে হচ্ছে এই ম্যাচে, সেটি দুই প্রতিপক্ষের শক্তির পার্থ্যক্যের কারণে, ‘স্বাভাবিকভাবেই অস্ট্রেলিয়ার বিপক্ষে যেভাবে খেলেছি, এই ম্যাচে পুরোপুরি সেভাবে খেলব না। নতুন করে এই সমন্বয়টা তৈরির চেষ্টা হচ্ছে কয়েক দিন ধরে।’ বারবার কোচ বদল লেবানিজদের জন্য ইতিবাচক কিছু হবে না বলেই তাঁর অনুমান, ‘আমরা জানি, এভাবে কোচ বদলালে দলের কাঠামো দাঁড়াতে পারে না। সমন্বয় করা কঠিন হয়। আমরা যত দূর সম্ভব ওদের খেলা বিচার-বিশ্লেষণ করেই এই ম্যাচে মাঠে নামছি।’

গত নভেম্বরে কিংস অ্যারেনায় বাংলাদেশের বিপক্ষে ড্রয়ের পরই ক্রোয়েশিয়ান কোচ নিকোলা জুরসেভিচের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দলটি। এশিয়ান কাপ সামনে রেখে নতুন করে নিয়োগ দেয় তারা মন্টিনেগ্রোর মিওদ্রাগ রাদুলোভিচকে। যিনি এর আগে চার বছর— ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত কাজ করেছেন লেবাননের সঙ্গেই। বর্তমান কোচের সঙ্গে লেবানিজদের সম্পর্ক তাই পুরনোই। যদিও রাদুলোভিচকে দিয়েও এশিয়ান কাপে পুরো প্রত্যাশা মেটেনি তাদের। দুই হার ও এক ড্রয়ে গ্রুপের শেষে থেকেই বিদায় নিতে হয়।

বিশ্বকাপ বাছাইয়েও পরের রাউন্ডের টিকিট পায়নি লেবানন। শেষ ম্যাচে ফিলিস্তিনের সঙ্গে ড্রয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে আছে তারা। ফিলিস্তিন গেছে পরের রাউন্ডে। আজ জিতে বাংলাদেশের সুযোগ আছে তৃতীয় হওয়ার। কাতারের মাঠে ড্রও কম প্রাপ্তি হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *