নকলায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে প্রতিষ্ঠান পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী নির্বাচন

নকলায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে প্রতিষ্ঠান পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী নির্বাচন

নকলা সংবাদদাতা : শেরপুরের নকলায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ উপলক্ষে প্রতিষ্ঠান পর্যায়ে উপজেলার বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসায় শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক ও শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে। নির্বাচিতরা হলো- সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইন ও মোছা. নুসরত।

শ্রেণি শিক্ষক ও শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচন উপলক্ষে রবিবার মাদ্রাসা মিলনায়তনে মদ্রাসার সুপার মাওলাান মো. শহিদুল ইসলাম-এর সভাপতিত্বে নির্বাচন সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। সভায় সুপার মাওলাান মো. শহিদুল ইসলাম সকল শিক্ষকের কাছে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক হতে আগ্রহীদের আবেদন আহবান করা হয়। পরে অন্তত ৩ জন  শিক্ষক মৌখিক আবেদন করেন ও তাদের প্রয়োজনীয় কাগজ-পত্রাদি জমা করেন।

জমাকৃত কাগজ পত্রাদি যাচাইবাছাই এবং প্রাতিষ্ঠানিক উন্নয়ন কর্মকান্ডে জড়িতসহ সার্বিক বিচার বিবেচনায় উপজেলা আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও মাদ্রাসার সুপার মাওলাান মো. শহিদুল ইসলাম সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইনকে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক ও মোছা. নুসরতকে শ্রেষ্ঠ শিক্ষার্থী হিসেবে ঘোষনা করেন। পরে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব নির্বাচনের লক্ষ্যে তাদের দুইজনের প্রয়োজনীয় কাগজ পত্রাদি প্রয়োজনীয় কার্যার্থে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের বরাবরে প্রেরণ করা হয়েছে।

কাগজ পত্রদি মোতাবেক জানা গেছে, সহকারী শিক্ষক মো. মোশারফ হোসাইন এস.এস.সি, এইচ.এস.সি, বি.এসসি, বি.পি.এড, বি.এড, এম.এড, ডি.সি.এস.ই সহ শিক্ষকতা পেশা শুরু ২০০৪ সাল হতে কৃষি শিক্ষা, আইসিটি বিষয়ে সিপিডি (টিকিউআই-২), আইসিটি বিষয়ে আইএইচটি (ফেইজ-২), ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক-২০২১, এসিসমেন্ট গাইডেন্স (৬ষ্ঠ ও ৭ম শ্রেণির) কারিকুলাম-২০২২, জীবন ও জীবীকা, গণিত, শিল্প ও সাহিত্য, ইংরেজী ও বিজ্ঞান বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত। এছাড়া প্রশ্নপত্র তৈরীর দক্ষতা অর্জন বিষয়ক প্রশিক্ষণন গ্রহণ। ছাত্র-ছাত্রী, অভিভাবক, সহকর্মী ও কর্তৃপক্ষের সাথে সহযোগিতার প্রবণতার প্রমানক হিসেবে অসংখ্য খবর এবং চারিত্রিক দৃঢ়তা, ব্যক্তিত্ব, সততা ও সুনাম প্রমানকে সেরা সংগঠক হিসেবে ক্ষুদ শিক্ষামন্ত্রীর হাত থেকে সনদপত্র ও পুরষ্কার গ্রহন। শৃঙ্খলাবোধ, দায়িত্ববোধ, সময়ানুবর্তিতা, শ্রেণিকক্ষে পাঠদানের নিয়মানুবর্তিতায় স্কাউট বিষয়ে অন্তত তিনটি অরিয়েন্টেশন/প্রশিক্ষন কর্মশালায় অংশগ্রহন ও ফুটবল রেফারি কোর্স সম্পন্ন করেছেন।

ডিজিটাল কনটেন্ট তৈরী ও শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়ার ব্যবহারে ডিজিটাল কন্টেইন উন্নয়নে আইসিটি বিষয়ক ৩টি প্রশিক্ষণ গ্রহন। ২০০৭ সালে ‘সাধ্যের মধ্যে সাধন’ শিরোনামে বাংলা ভাষায় একটি ছোট গল্পের বই এবং ইংরেজী গ্রামার আয়ত্ব করার সহায়ক হিসেবে ২০১০ সালে “ঞবহংব ঝঢ়বপরধষ” শিরোনামে আরো একটি ছোট বই প্রনয়ন করেন। পেশাগত ও সৃজনশীল প্রকাশনার ক্ষেত্রে বাংলা ও ইংরেজী জার্নালে তার অগণিত প্রকাশনা রয়েছে। গুনগত মানের শিক্ষায় সৃজনশীল উদ্যোগ ও উত্তম চর্চার নিদর্শন এবং কমিটির কাজে দক্ষতা ও অর্থিক শৃঙ্খলার স্বীকৃতি সরূপ একাধিক পুরষ্কার প্রাপ্তির রেকর্ড রয়েছে। শ্রেণি পাঠদানের সক্ষমতার বিষয়ে সকল শিক্ষার্থীর কাছে একজন আদর্শ ও অনুকরণীয় শিক্ষক হিসেবে এবং অভিভাবকদের কাছে প্রাতিষ্ঠানিক একজন অভিভাবক হিসেবে সুপরিচিত।

প্রাতিষ্ঠানিক এসব অর্জন ছাড়াও মো. মোশারফ হোসাইন চাকুরিজীবী হিসেবে মাইগভ ফর গভর্নমেন্ট বিষয়ক, গ্রন্থাগার ব্যবস্থপনা ও পড়ার ঘন্টা বন্টন বিষয়ক, বিষয় ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ-২০২২, শরীর ভিত্তিয় প্রাথমিক চিকিৎসা (পার্ট-১), মানবাধিকার বিষয়ক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাক্রমে এইচআইভি এবং এইডস বিষয়ে অন্তর্ভূক্তকরণ কোর ট্রেইনার, সাংবাদিকতায় পিআইবি (জাতীয়) কর্তৃক বুনিয়াদী প্রশিক্ষণ, সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধিতে বৈদেশীক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় আইসিএমপিডি ও ডিজিটাল জার্নালিজম বিষয়ে রয়টারস কর্তৃক (আন্তর্জাতিক) অনলাইন ভিত্তিক বিভিন্ন মেয়াদের প্রশিক্ষন গ্রহন করেছেন। এছাড়াও তাঁর রয়েছে আনসার-বিডিপি প্রশিক্ষন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতায় গবাদিপশু, হাঁস-মুরগি পালন, মৎস্য চাষ এবং কৃষি বিষয়ক প্রশিক্ষন ও সার্ভেয়ার (আমিনশীপ) ডিপ্লোমা কোর্স সমাপণী সনদ।

অন্যদিকে শ্রেষ্ঠ শিক্ষার্থী হিসেবে নির্বাচিত মোছা. নুসরতের শিক্ষা জীবনে উন্নয়ন মূলক অর্জনের অগণিত সনদপত্র ও পুরষ্কার প্রাপ্তির প্রমাণ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *