১০ টাকার ভালোবাসার গোলাপ ১০০ টাকা:সত্যবয়ান

১০ টাকার ভালোবাসার গোলাপ ১০০ টাকা:সত্যবয়ান

আব্দুল্লাহ আল-আমি, নকলা (শেরপুর):ফেব্রুয়ারি মানেই বসন্ত উৎসব ও বিশ্ব ভালোবাসা দিবস। অন্য সব মাসের তুলনায় এ মাসে বাংলাদেশে ফুলের চাহিদা থাকে অনেক বেশি। তাইতো বছরের এসব আনন্দ উৎসব গুলো সামনে রেখে প্রতীক্ষায় থাকে ফুল ব্যবসায়ীরা।

প্রিয়জনকে ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনের শুভেচ্ছা জানাতে সাধ্যমত উপহার কিনছেন অনেকে। একইসঙ্গে কিনছেন ফুলও। দুই আমেজে তাই বেড়েছে ফুলের কদরও।

এরই ধারাবাহিকতায় ঋতুরাজ বসন্ত ও ভালোবাসা দিবস উপলক্ষে শেরপুরের নকলায় পৌর শহরের বিভিন্ন মোড়ে সাজিয়ে বসেছেন অস্থায়ী ফুল বিক্রেতারা যেখানে জমে উঠেছে ফুলের কেনা বেচা।

ফুল ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে জানা গেছে, গুরুত্বপূর্ণ দু’টি দিন একই সাথে হওয়ায় কেনাবেচা জমেছে তাদের। তবে গত বছরের চেয়ে এবার ফুলের দাম বেশি বলে মনে করছেন ক্রেতারা। তাই বাড়তি দামে ব্যবসায়ীদের মুখে হাঁসি ফুটলেও বছরের বিশেষ এই দিনে কিছুটা নারাজ হচ্ছেন ক্রেতারা।

গোলাপ কিনতে গিয়ে দাম শুনে হোঁচট খাচ্ছেন কেউ কেউ। স্থানভেদে প্রতিটি গোলাপ বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকায়। অথচ স্বাভাবিক সময়ে গোলাপ বিক্রি হতো ১০-২৫ টাকায়।

গোলাপের এতো দাম কেন- এমন প্রশ্নের জবাবে মানিক মিয়া নামের এক ভ্রাম্যমাণ ফুল বিক্রেতা বলেন, বছরে এই দিনটিতেই ফুলের বেচাকেনা বেশি হয়। যাতায়াত ভাড়া, আনুষাঙ্গিক খরচ মিলিয়ে গোলাপের কেনা দাম বেশি পরে যাচ্ছে। তাই গোলাপের দাম চাচ্ছি ১০০ টাকা। ৮০-৯০ টাকায় যার কাছ থেকে যেভাবে পারছি নিচ্ছি।

এদিকে শুধু ফুল ব্যবসায়ীরাই নয়, বসন্ত বরণ, ভালোবাসা দিবস ও মাতৃভাষা দিবস উপলক্ষে অনেকেই একদিনের জন্য ফুলের ব্যবসায় নেমে পরেন। ফুটপাতের ক্ষুদ্রব্যবসায়ীরাও বেশি লাভের আসায় এ দিনগুলোতে ফুলের ব্যবসায় ঝোকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *