শেরপুরে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন করলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন

শেরপুরে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন করলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন

স্টাফ রিপোর্টার: “গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” এ স্লোগানকে সামনে রেখে শেরপুরে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে।

২২ জুলাই শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসন ও ময়মনসিংহ বন বিভাগের আয়োজনে শেরপুর ডিসি উদ্যান চত্বরে ফিতার কেটে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি।

পরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুতাদিরুল আহমেদ-এর সভাপতিত্বে ডিসি উদ্যান চত্বরে স্থাপিত বিজয় মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। তিনি বলেন, আমরা গারো পাহাড়ের হাতি মানুষের দ্বন্দ্ব নিরসনের জন্য একটি অভয়ারণ্যর জন্য কাজ করে যাচ্ছি। আশাকরি এটা আমরা করতে পারবো। আমরা চাইনা হাতি এবং মানুষের মধ্যে দ্বন্দ্ব চলুক। হাতি বা মানুষ মারা গেলে আমরা কষ্ট পাই। তিনি আরো বলেন, জীব বৈচিত্র রক্ষা করতে হলে আগে আমাদের বনকে রক্ষা করতে হবে। বনের ক্ষতি হোক এমন কাজ করা যাবেনা। কাউকে বনের ক্ষতি করতে দেয়া হবেনা। বনের ক্ষতি হলে জীব বৈচিত্র রক্ষা করা যাবেনা। এজন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন এবং প্রত্যেককে একটি করে গাছ লাগানোর জন্য আহ্বান জানান।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আতিউর রহমান আতিক এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বন সংরক্ষক উপ প্রধান ও সুফল প্রকল্প পরিচালক গোবিন্দ রায়, শেরপুর জেলা পরিষদ চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর রুমান, ঢাকা কেন্দ্রীয় অঞ্চল বন সংরক্ষক হোসাইন মুহম্মদ নিশাদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সাইদুর রহমান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন ময়মনসিংহ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আ.ন.ম আব্দুল ওয়াদুদ।

আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের মাঝে বৃক্ষের চারা বিতরণ করেন অতিথিগণ এবং বৃক্ষ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। বৃক্ষ মেলায় ৪৪টি স্টল অংশগ্রহণ করেছে। এছাড়াও মেলায় ফলজ, বনজ ও ওষুধ গাছসহ বিভিন্ন প্রজাতির গাছের চারা রয়েছে। আগামী ৭ দিন ব্যাপী এ মেলা চলবে।

এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা, কর্মচারীসহ স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী শ্রীবরদী উপজেলার গারো পাহাড়ের কর্ণঝোড়ায় সামাজিক বনায়নের ১৫৪ জন অংশীদারের মাঝে ২ কোটি ১২ লাখ ৫৬ হাজার টাকা বিতরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *