শেরপুরে ‘আঁচল’ মডেল পরিদর্শন করলেন মার্কিন জিএইচএআই প্রতিনিধিদল||সত্যবয়ান

শেরপুরে ‘আঁচল’ মডেল পরিদর্শন করলেন মার্কিন জিএইচএআই প্রতিনিধিদল||সত্যবয়ান

স্টাফ রিপোর্টার ||পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে বিশ্বে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ। বেসরকারি প্রতিষ্ঠান ‘সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ’ (সিআইপিআরবি)-এর সমাজভিত্তিক শিশু যত্নকেন্দ্র ‘আঁচল’ কর্মসূচি পানিতে ডুবে শিশুমৃত্যুরোধে একটি কার্যকর মডেল হিসেবে স্বীকৃত হচ্ছে। সম্প্রতি (২৭ জুলাই বুধবার) মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর’ (জিএইচএআই)-এর একটি প্রতিনিধিদল শেরপুরে ‘আঁচল’ শিশুাযত্ন কেন্দ্র পরিদর্শন করেছেন। সদর উপজেলার লছমনপুর ইউনিয়নের ঘোণাপাড়া এলাকার কয়েকটি আঁচল কেন্দ্র সরেজমিনে পরিদর্শনকালে তাঁরা আঁচলের কার্যক্রম সম্পর্কে অবহিত হন। সিআইপিআরবি’র আঁচল কেন্দ্র পরিচালনা কার্যক্রম দেখে তারা সন্তোষ প্রকাশ করেন।
প্রতিনিধি দলে ছিলেন জিএইচএআই মার্কিন যুক্তরাষ্টের ওয়াশিংটন ডিসি কার্যালয়ের কমিউনিকেশনস ডাইরেক্টর জেনিফার লীন প্যাটারসন ((Jannifer Lynn Peterson) ও প্রোগ্রাম ডাইরেক্টর আলেকঝান্দ্রা মুই বুলক (Alexandra Moe Bullock) এবং বাংলাদেশ কান্ট্রি অফিসের কমিউনিকেশনস ম্যানেজার সারওয়ার ই-আলম। শেরপুর সিআইপিআরবি কার্যালয়ে তাঁদেরকে স্বাগত জানান সিআইপিআরবি’র নির্বাহী পরিচালক ইনজুরি বিশেষজ্ঞ ডা. মো. ফজলুর রহমান। এসময় উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক ডা. মো. আল-আমিন ভুঁইয়া, স্থানীয় ব্যবস্থাপক আব্দুল্লাহ আল কাফি, গণমাধ্যম যোগাযোগ সংগঠন সমষ্টির স্থানীয় সমন্বয়কারী হাকিম বাবুল প্রমুখ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, প্রতিবছর পানিতে ডুবে মৃত্যুর সংখ্যা বাড়ছেই। অপঘাতজনিত কারণে আমাদের দেশে প্রতিবছর যে সংখ্যক শিশু মারা যায়, তার দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয় পানিতে ডুবে। দেশে প্রতিদিন ৪০ জন লোক পানিতে ডুবে মারা যায়। যাদের মধ্যে প্রায় ৩০ জনই ৫ বছরের কম বয়সী শিশু। এমন বাস্তবতায় শিশুর সুরক্ষা এবং মৃত্যুঝুঁকি কমিয়ে আনতে দীর্ঘদিন ধরে মাঠ পর্যায়ে গবেষণা কাজ পরিচালনা করছে বেসরকারি প্রতিষ্ঠান ‘সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ’ (সিআইপিআরবি)।
তাদের গবেষণা বলছে, তিনটি কারণে পানিতে ডুবে শিশুুমৃত্যুর ঘটনা বেশী ঘটে থাকে। প্রথমত: দিনের প্রথম ভাগে অর্থাৎ সকাল থেকে দুপুরের মধ্যে এ ধরনের দুর্ঘটনা বেশি ঘটে। দ্বিতীয়ত: মায়েরা যখন গৃহস্থালী কাজে ব্যস্ত থাকেন, সেই সময়টাতে পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা বেশি ঘটে থাকে। তৃতীয়ত: ডুবে যাওয়া শিশুদের অধিকাংশের বয়স ৪ বছর বা তার চেয়েও কম। এক্ষেত্রে সমাজভিত্তিক শিশু যত্নকেন্দ্র স্থাপন এবং শিশুদের সাঁতার শেখানো সহ অভিভাবকদের সচেতন করা গেলে পানিতে ডুবে শিশু মৃত্যুহার যেমন কমে, তেমনি শিশুদের শারীরিক, মানসিক, সামাজিক ও আবেগ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ বিষয়ে সিআইপিআরবি’র ‘আঁচল’ নামের সমাজভিত্তিক শিশু যত্নকেন্দ্র ইতোমধ্যে একটি কার্যকর মডেল হিসেবে প্রমাণিত হয়েছে।
গত ২৭ জুলাই বুধবার শেরপুরের ‘আঁচল’ দিবাযত্ন কেন্দ্র মডেল পরিদর্শন করেন মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ‘গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর’ (জিএইচএআই)-এর একটি প্রতিনিধিদল। তাঁরা সিআইপিআরবি পরিচালিত সদর উপজেলার লছমনপুর ইউনিয়নের ঘোণাপাড়া এলাকার বেশ কয়েকটি আঁচল কেন্দ্র সরেজমিনে পরিদর্শন করেন এবং আঁচলের কার্যক্রম সম্পর্কে অবহিত হন। একেকটি আঁচল পরিচালনা করছেন একজন করে আঁচল মা ও তার আরেকজন সহকারি। তাদের সরাসরি তত্তাবধানে থাকে ওই আঁচলের আশপাশের অনুর্ধ্ব-৪ বছর বয়সী ২০-২৭ জন শিশু। সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা আঁচলে শিশুদের আগলে রাখেন। আঁচলে বিভিন্ন ধরনের খেলাধুলার পাশাপাশি আনন্দের সাথে বর্ণ পরিচয় শেখানো এবং নানা মজার মজার কর্মকান্ডের মাধ্যমে শিশুদের ধরে রাখা হয়। এতে শিশুরা ঝুঁকিমুক্ত থাকার পাশাপাশি তাদের শারীরিক ও মানসিক বিকাশ সহায়ক হয়।
শেরপুর সিআইপিআরবি কার্যালয়ে জিএইচএআই মার্কিন যুক্তরাষ্টের ওয়াশিংটন ডিসি কার্যালয়ের প্রতিনিধিদলকে স্বাগত জানান সিআইপিআরবি’র নির্বাহী পরিচালক ইনজুরি বিশেষজ্ঞ ডা. মো. ফজলুর রহমান। এসময় উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক ডা. মো. আল-আমিন ভুঁইয়া, স্থানীয় ব্যবস্থাপক আব্দুল্লাহ আল কাফি, গণমাধ্যম যোগাযোগ সংগঠন সমষ্টির স্থানীয় সমন্বয়কারী হাকিম বাবুল প্রমুখ। প্রতিনিধি দলটি শেরপুর সিআইপিআরবি কার্যালয়ে আঁচল মা’দের একটি গ্রুপের ৫ দিনব্যাপী প্রশিক্ষণ পরিচালনা কার্যক্রম দেখেন। পরে তাঁরা লছমনপুর ইউনিয়নের ঘোনাপাড়া গ্রামে ২টি আঁচল কেন্দ্র পরিচালনা কার্যক্রম, একটি ক্লাস্টার মনিটরিং কার্যক্রম এবং আরেকটি কেন্দ্রের অভিভাবক সমাবেশ পরিচালনা কার্যক্রম দেখেন। সিআইপিআরবি’র আঁচল কেন্দ্র পরিচালনা কার্যক্রম দেখে তারা সন্তোষ প্রকাশ করেন।
সিআইপিআরবি’র প্রকল্প ব্যবস্থাপক ডা. মো. আল-আমিন ভুঁইয়া জানান, শেরপুর জেলা সদরের ৭টি ইউনিয়নে ৫৩২টি আঁচল কেন্দ্র রয়েছে। সিআইপিআরবি এতোদিন ধরে গবেষণার মাধ্যমে পানিতে ডুবে শিশুমৃত্যু প্রতিরোধে সমাজভিত্তিক শিশুযত্ন কেন্দ্রের যে আঁচল এবং সাঁতার প্রশিক্ষণ মডেল চালু করেছে, আশার কথা এখন সেটা কার্যকর মডেল হিসেবে বিবেচিত হয়েছে। শিশুর সুরক্ষা এবং মৃত্যুঝুঁকি কমিয়ে আনতে ইতোমধ্যে সরকারীভাবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ২৭১ কোটি ৮২ লাখ ৫৭ হাজার টাকা ব্যয়ে ‘ইনটেগ্রেটেড কমিউনিটি বেইজড সেন্টার ফর চাইল্ড কেয়ার, প্রটেকশন অ্যান্ড সুইম-সেইফ ফেসিলিটিজ’ শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সারা দেশে ১৬টি জেলার ৪৫টি উপজেলায় আট হাজার শিশু-যত্নকেন্দ্র পরিচালনা করা হবে। এসব যত্নকেন্দ্রে কাজ পাবে ১৬ হাজার গ্রামীণ নারী। প্রতিটি যত্নকেন্দ্রে ২৫ শিশুকে ভর্তি করা হবে। একই সঙ্গে ৬-১০ বছর বয়সী শিশুদের সাঁতার শেখানো হবে। সম্প্রতি প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পেয়েছে।
উল্লেখ্য, পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। বাংলাদেশের প্রস্তাবে ২০২১ সালে জাতিসংঘ প্রতিবছরের ২৫ জুলাইকে ‘আন্তর্জাতিক পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস’ হিসেবে ঘোষণা দিয়েছে। সেই থেকে এবছরও গত ২৫ জুলাই দ্বিতীয়বারের মতো ‘আন্তর্জাতিক পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস’ বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *