নকলায় পাঠাগার উদ্বোধন||সত্যবয়ান

নকলায় পাঠাগার উদ্বোধন||সত্যবয়ান

আব্দুল্লাহ আল-আমিন,নকলা সংবাদদাতা|| শেরপুর জেলাধীন নকলা উপজেলায় আলোকিত পথের সন্ধানে শ্লোগানকে ধারন করে “নকলা পাঠাগার” এর শুভ উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭ টায় দেশবরেণ্য শিক্ষাবিদ ও প্রখ্যাত নজরুল গবেষক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পাঠাগারের উদ্বোধন করেন।

পাঠাগার উদ্বোধন উপলক্ষে নকলা উপজেলা পরিষদ হলরুমে বিকেল থেকে সন্ধ্যার পূর্ব পর্যন্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাঠাগার পরিচালনা পর্ষদের সদস্য ও উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহ্বায়ক এফ. এম কামরুল আলম রঞ্জুর সভাপতিত্বে পাঠাগারের সাধারণ সম্পাদক রুমি খানের সঞ্চালনায় আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আম্বিয়া খাতুন, পৌর মেয়র হাফিজুর রহমান লিটন,জেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম হিরু, সাবেক উপজেলা চেয়ারম্যান এডভোকেট মাহবুবুল আলম সোহাগ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সারোয়ার আলম তালুকদার প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বই মানুষকে আলোকিত করে, এটি জ্ঞানের প্রতীক, হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের পথপ্রদর্শক। নদীর দু’কূলে বসবাসরত জনগোষ্টিকে একটি ব্রীজ বা সেতু যেমন বন্ধন তৈরিতে ভূমিকা রাখে, ঠিক তেমনি বই মানুষকে ইতিহাস-ঐতিহ্য জানতে সেতুর ভূমিকা পালন করে।

পাঠাগারের উদ্যোক্তা ও পরিচালক অস্ট্রেলিয়া প্রবাসী আবু শরীফ কামরুজ্জামান জানান, ইতোমধ্যে অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান লাইব্রেরিকে সমৃদ্ধকরে গড়ে তুলতে বই প্রদানসহ নানা ভাবে সহযোগিতা করেছেন। দেশি-বিদেশি প্রায় পাঁচ হাজার বইয়ের সংগ্রহশালার পাশাপাশি ৩ টি কম্পিউটারসহ ৩৪ জন পাঠকের বসার মত আসন ব্যবস্থা রয়েছে পাঠাগারটিতে।

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের মাইলফলক হিসেবে উজ্জ্বল হয়ে থাকবে ‘নকলা পাঠাগার’। এমনটিই মনে করেন নকলা পাঠাগারের সভাপতি তৌহিদুল আলম রাসেল। এছাড়াও তিনি পাঠাগার বাস্তবায়নে যারা ইতোপূর্বে সহযোগিতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে ভবিষ্যতে সার্বিক সহযোগিতা কামনা করেন।

নকলা পাঠাগার নকলার জনপদে জ্ঞানের আলো ছড়িয়ে মানুষকে আলোকিত করবে এমনটাই সকলের প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *