নকলায় মুগ্ধতা ছড়াচ্ছে আমের মুকুল :সত্যবয়ান

নকলায় মুগ্ধতা ছড়াচ্ছে আমের মুকুল :সত্যবয়ান

আব্দুল্লাহ আল-আমিন, নকলা (শেরপুর): ঋতুরাজ বসন্তে শেরপুরের নকলায় বইছে শুষ্ক আবহাওয়া। পাল্টে যাচ্ছে প্রকৃতি, যোগ হচ্ছে নতুন মাত্রা। চারিদিকে এখন সবুজের সমাহার। এরই মধ্যে

সবুজ পাতার ফাঁকে মুকুল থেকে ইতোমধ্যেই আমের গুটি বের হতে শুরু হয়েছে। এই মুকুলের সুবাসে মুগ্ধ হয়ে উঠছে সকল মানুষ।

নকলার বিভিন্ন বাসা-বাড়ি, অফিস-আদালত ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণে দেখা যায় থোকা থোকা আমের মুকুলের চিত্র। দখিনা হাওয়ায় প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়ছে মৌ মৌ গন্ধ। একই সঙ্গে লেবু, লিচু ও কাঁঠাল গাছেও উঁকি দিচ্ছে নানা রঙের মুকুল। যেন প্রকৃতিরখেয়ালে আবহমান গ্রামবাংলায় ধারণ করেছে নতুন রূপ। নকলা উপজেলায় বসতবাড়ি, অফিস-আদালত ছাড়াও বাণিজ্যিকভাবে চাষ করা হয় দেশি-বিদেশি বিভিন্ন জাতের আম। গত বছরের তুলনায় এ বছর প্রতিটি আমগাছে আশানুরূপ মুকুল এসেছে। ফলে ইতোমধ্যে আম গাছগুলোতে ওষুধ প্রয়োগসহ নানামুখী পরিচর্যা গ্রহণ করছেন কৃষকরা।

সরেজমিনে দেখা যায়, নকলায় প্রায় প্রতিটি এলাকাতেই মুকুল থেকে গুটি আম আসতে শুরু করেছে। অনেকেই আম গাছের পরিচর্যায় সময় দিচ্ছেন। কেউ কেউ গাছের উপরে নেট দিয়েছেন, আবার অনেকে পোকামাকড়ের হাত থেকে আম বাঁচাতে কীটনাশকও দিচ্ছেন। বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে নকলায় এ বছর আমের ভালো ফলনের আশা করছেন সবাই।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আঃ ওয়াদুদ জানান, আম চাষিদের লাভবান করতে তাদের বিভিন্ন পরামর্শ দেয়ার পাশাপাশি মাঠপর্যায়ে নানামুখী পদক্ষেপ নেয়া হচ্ছে। যাতে করে তারা অধিক ফলনের পাশাপাশি ভালো মূল্য পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *