নকলায় বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

নকলায় বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

আব্দুল্লাহ আল-আমিন, নকলা সংবাদদাতা: কয়েকদিন যাবৎ তীব্র গরমের পাশাপাশি বিদ্যুতের লোডশেডিংয়ে নাকাল অবস্থার সৃষ্টি হয়েছে। এতে করে জন জীবনে দেখা দিয়েছে নাভিশ্বাস। এমন খড়ায় ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হবে-সেই আদি বিশ্বাস থেকেই শেরপুরের নকলা উপজেলার পূর্ব টালকি বেনজির মেম্বারের বাড়ি ও বড় পাগলা গ্রামে নায়েবের বাড়িতে আয়োজন করা হয় ব্যাঙের বিয়ে।

বরের নাম মেঘ আর কনে বৃষ্টি। দুজনে মিলে মেঘবৃষ্টি। গতকাল বুধবার (০৭ জুন) বিকেলে ছিলো মেঘবৃষ্টির বিয়ে, যেখানে এ বর কনেকে দেখতে ভিড় জমায় উৎসুক মানুষজন। তাদের যেন আগ্রহের শেষ নেই। আর হবেই বা না কেন! এ তো ব্যাঙের বিয়ে বলে কথা।

জানা যায়, অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে প্রথমে শিশুরা বৃষ্টির জন্য ব্যাঙের এই ধরনের বিয়ের আয়োজন করে। পরে তা উৎসবে রূপ নেয় যেখানে বড়রাও এতে যোগ দেন। গ্রাম বাংলার লোকজ সংস্কৃতি ধরে রাখতেই তাদের এ আয়োজন। তাদের বিশ্বাস, ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হয়।

স্থানীয় টালকি ইউনিয়ন যুবলীগের দপ্তর সম্পাদক আলমগীর হোসেন জানায় এ বিয়েকে কেন্দ্র করে গ্রামের ঘরে ঘরে তোলা হয়েছে চাল, ডাল, তেল, লবণ, মরিচ, পেঁয়াজ, রসুন ইত্যাদি। পরে আয়োজন করা হয় খানাপিনা ও অনুষ্ঠানের।

আয়োজন দেখতে আসা নকলা শহরের বাসিন্দা নূর হোসেন বলেন, ব্যাঙের বিয়ের কথা ছোটবেলা বড়দের মুখে শুনেছি। কিন্তু বাস্তবে কখনো দেখিনী। তাই খবর পেয়ে দেখতে আসলাম চমৎকার লেগেছে এ আয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *