ত্রিশালে পকেট গেইট নির্মাণের দাবিতে মানববন্ধন||সত্যবয়ান

ত্রিশালে পকেট গেইট নির্মাণের দাবিতে মানববন্ধন||সত্যবয়ান

আবু তোরাব, ত্রিশাল প্রতিনিধি||ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা দেয়াল নির্মাণের কারনে শতাধিক পরিবারের যাতায়াতের রাস্তা বন্ধ হয়ে যায়। এর প্রতিবাদে পকেট গেইট নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে শতাধিক পরিবারের তিন শতাধিক লোক এ মানববন্ধনে অংশগ্রহণ করে। ঘন্টাব্যাপী এ মানববন্ধনে বক্তারা তাদের দাবির স্বপক্ষে বিভিন্ন যুক্তি তুলে ধরেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা স্থানীয়রা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য জমি দান করেছি। অথচ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা দেয়াল নির্মাণের ফলে ক্ষতিগ্রস্থ হয়ে রাস্তায় বসার অবস্থা সৃষ্টি হয়েছে। আমরা নিজেদের সর্বস্ব বিক্রি করে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের স্থানে বাসা বাড়ি করে নিজেরা থাকছি ও ঘর ভাড়া দিয়ে পরিবার পরিজন নিয়ে বেঁচে আছি। বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বিল, ডোবা ও ফসলী জমি থাকায় আলাদা চলাচলের ভালো কোনো রাস্তা নেই। আমাদের দাবি বিশ^বিদ্যালয় প্রশাসন পকেট গেইট নির্মাণের মাধ্যমে আমাদের চলাচলের সুযোগ করে দেয়া হউক।

স্থানীয় ভুক্তভোগী কামরুল ইসলাম বাচ্চু মাস্টার বলেন, আমরা ১০ একর ভূমি এ বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠার জন্য দান করেছি। নিজেদের টাকায় রেজিষ্ট্রিও করে দিয়েছি। এতোদিন যাবত আমরা বিশ্ববিদ্যালয়ের ভূমি ব্যবহার করেই চলাচল করে আসছি। আমরাও এই নিরাপত্তা দেয়াল নির্মাণকে সাধুবাদ জানাই। তবে আমাদের দাবি মাত্র ৫ থেকে ৬টি পকেট গেইট নির্মাণের মাধ্যমে আমাদের চলাচলের পথ সুগম করে পরিবার পরিজন নিয়ে একটু ভালোভাবে বাঁচার সুযোগ করে দেয়া হউক।

পৌর ১নং ওয়ার্ড কাউন্সিলর ওসমান গনি কুসুম বলেন, বিশ্ববিদ্যালয়ের কারনে আমাদের পানি নিষ্কাষনের কোন ব্যবস্থা নাই। বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বাসা/বাড়ি, বিল, ডোবা ও ফসলী জমি থাকায় আলাদা চলাচলের ভালো কোনো রাস্তা নেই। বিশ্ববিদ্যালয় আশপাশের জমি অধিগ্রহন না করে প্রশাসন সিমানা প্রাচীর নির্মান করছে। এতে স্থানীয় বাসিন্দারা বেকায়দায় পড়েছে। প্রশাসন যেন এসব দিক লক্ষ্য করে সিমানা প্রাচীর নির্মান করে।

মানববন্ধন শেষে স্থানীয়রা প্রধানমন্ত্রী, বিশ্ববিদ্যালয় ভিসি, স্থানীয় সংসদ সদস্য বরাবর স্মারকলিপি পেশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *