চুল পাতলা হওয়ার কারন||সত্যবয়ান

চুল পাতলা হওয়ার কারন||সত্যবয়ান

সত্যবয়ান অনলাইন ডেস্ক||চুল পড়ে যাওয়ার সমস্যা নেই এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু কেউ কেউ অতিরিক্ত চুল পড়ার সমস্যায় বিরক্ত ও বিব্রত। ক্রমেই পাতলা হয়ে যাচ্ছে চুলের পরিমাণ? জীবনযাপনে অনিয়ম, ভুল খাদ্যাভ্যাস, ক্যামিকেলযুক্ত প্রসাধনী ব্যবহারের ফলে এমনটা হয় বলে অভিমত বিশেষজ্ঞদের। এমন সমস্যায় প্রায়ই সমস্যা বাড়ে। নতুন চুল গজায় না সহজে।

তবে চুল পড়ার মূল কারণগুলো শনাক্ত করা গেলে প্রতিকারের উপায় হয়তো জানা সম্ভব। সেগুলো চলুন জেনে নেই:

diet
ডায়েট চুল ও ত্বকের জন্যেও সমান গুরুত্বপূর্ণ
প্রচণ্ড স্ট্রেস

অতিরিক্ত চিন্তা আমাদের সমগ্র স্নায়ুতন্ত্র ও পাচনতন্ত্রে চাপ বাড়ায়। ফলে সুষম খাবার গ্রহণের পরেও দেহে পর্যাপ্ত পুষ্টি সরবরাহ হয়না। এতে চুল ঝরার সমস্যাও কমে না। সেজন্যে নিজেকে স্ট্রেসমুক্ত রাখার চেষ্টা করতে হবে।

ডায়েট

আপনার ডায়েট শুধুমাত্র দৈহিক স্বাস্থ্য ঠিক রাখার জন্যে না। নিজের চুল ও ত্বকের জন্যেও সমান গুরুত্বপূর্ণ। তাই ডায়েট চার্টে পুষ্টিকর খাদ্য রাখা জরুরী। বিশেষত বায়োটিন, ভিটামিন ডি এবং জিংক চুলের জন্যে জরুরী। এসবের অপর্যাপ্ততায় চুল পাতলা হয়ে যায়। সেজন্যেই খাদ্যাভ্যাসে রদবদল আনুন।

খুশকি

যাদের খুশকির সমস্যা আছে তাদের চুল ঝরে বেশি। খুশকির যন্ত্রণা সহ্য করতে না পেরে অনেকেই চুলকান কিংবা আঁচড়ান। যা চুলের গোঁড়া দুর্বল করে দেয়। চুল পাতলা হয়ে গেলে ঝরে পড়বেই।

অতিরিক্ত চিন্তা আমাদের সমগ্র স্নায়ুতন্ত্র ও পাচনতন্ত্রে চাপ বাড়ায়

অতিরিক্ত চিন্তা আমাদের সমগ্র স্নায়ুতন্ত্র ও পাচনতন্ত্রে চাপ বাড়ায়

ওজন কমলে

যারা ওজন কমানোর চেষ্টা করেন তারা খেয়াল করবেন ওজন কমলে চুল ঝরে। ওজন কমানোর ফলে দেহ থেকে কিছু প্রয়োজনীয় পুষ্টি উপাদান হারায়। যা চুল পড়ার একটি কারণ।

বয়স:
বয়সে শারীরিক পরিবর্তনের ফলে চুল পড়তে পারে। সেজন্যে সুস্থতা নিশ্চিতের জন্যে জীবন-যাপনে পরিবর্তন আনতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *