নকলায় সবজি-ফল-ফুলে মেতে উঠেছে সবুজের ছাদ বাগান :সত্যবয়ান

নকলায় সবজি-ফল-ফুলে মেতে উঠেছে সবুজের ছাদ বাগান :সত্যবয়ান

আব্দুল্লাহ আল-আমিন, নকলা :শেরপুরের নকলা উপজেলাধীন টালকি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের অফিস সহায়ক সবুজ মিয়া। যিনি নিজ বাসার ছাদে গড়ে তুলেছেন ফুল-ফল ও নানা জাতের শাক-সবজি। যেখানে মাত্র ৭৫ টাকা খরচে শুরু করা ছাদবাগানে বিভিন্ন টব এবং অন্যান্য পদ্ধতিতে লাগানো হয়েছে টমেটো, মরিচ, পেঁয়াজ, রসুন, আম, পেয়ারা, মাল্টা, ড্রাগন প্রভৃতি। বর্তমানে অধিকাংশ গাছে ফল আসলেও বাকী গাছগুলোও মৌসুম অনুযায়ী ফল দিতে শুরু করেছে।

বৃক্ষপ্রেমি সবুজ মিয়া তার চাকরির পাশাপাশি বেশি সময় দেওয়া এ বাগানের পরিচর্যাসহ উন্নত জাতের ফসল উৎপাদন তার নেশায় পরিণত হয়েছে। যেন ছাদজুড়ে সবুজের সমারোহ। তার ছাদ বাগানে উৎপাদিত ফল ও সবজি একদিকে যেমন নিজেদের নিরাপদ খাদ্য এবং পুষ্টির চাহিদা মেটায়, পাশাপাশি আত্মীয়-স্বজন, প্রতিবেশীর মাঝেও বিতরণ করছেন তিনি। এই দৃষ্টি নন্দন ছাদ কৃষি দেখে ইতিমধ্যেই স্বাস্থ্য সচেতনতা ও নিরাপদ ফল-সবজি প্রাপ্তি সুবিধা নিশ্চিত করণে অনেকেই ছাদে বাগান তৈরির অনুপ্রেরণা পাচ্ছে এবং ছাদ বাগান গড়ে তুলছে।

উপজেলার গৌড়দ্বার বাজার এলাকার সবুজ মিয়ার সাথে কথা বলে জানা যায়, প্রথমে তার বাড়ির ছাদে বিগত বছর পেঁয়াজ ও হাইব্রিড মূলা লাগিয়ে ভালো ফলন পাই এবং বাগান থেকে গতবারের উৎপাদিত পেঁয়াজ দিয়ে ৬ মাস চলে। তাই এইবার পেঁয়াজ বেশি লাগিয়েছি। ধারণা করছি ৮৫ থেকে ৯০ কেজির মতো পেঁয়াজ ও ১০ কেজির মতো রসুন পাবো। যা দিয়ে আমার সংসারে সারাবছর চলবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল ওয়াদুদ বলেন, ছাদ বাগান থেকে উৎপাদিত স্বাস্থ্যসম্মত খাদ্য শরীরের জন্য যেমন নিরাপদ একই ভাবে তা অনুকুল পরিবেশ ও আবাসন স্থানকে দুষণমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাই, ছাদ কৃষি মানুষের মাঝে সাড়া জাগিয়ে তুলতে উপজেলা কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার পাশাপাশি সবুজ মিয়ার ছাদ বাগান সংক্রান্ত সর্বোচ্চ সহযোগিতা থাকবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *